g রাজ্যসভা থেকে মায়াবতীর পদত্যাগ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ২০শে জুলাই, ২০১৭ ইং ৫ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

রাজ্যসভা থেকে মায়াবতীর পদত্যাগ

AmaderBrahmanbaria.COM
জুলাই ১৮, ২০১৭

---

 

 

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভা থেকে পদত্যাগ করলেন উত্তর প্রদেশের বহুজন সমাজ পার্টির (বিএসপি) নেত্রী ও প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী।

মঙ্গলবার সকালে রাজ্যসভার অধিবেশন থেকে ওয়াক আউট করে পদত্যাগের হুমকি দেন তিনি। তার অভিযোগ, উত্তর প্রদেশের দলিত সম্প্রদায়ের ওপর হরহামেশা হামলার বিষয়ে কথা বলতে দেওয়া হয়নি তাকে।

এ নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করে রাজ্যসভা থেকে বেরিয়ে আসেন মায়াবতী। এই ইস্যুতে কংগ্রেসও রাজ্যসভা থেকে ওয়াক আউট করে এবং মায়াবতীর অভিযোগে সুর মেলায় তারা।

বর্ষা মৌসুমের অধিবেশনের দ্বিতীয় দিন মঙ্গলবার রাজ্যসভার কার্যক্রম শুরু হওয়ার কিছু সময় পর মায়াবতী উত্তর প্রদেশের দলিতদের ওপর নির্যাতন নিয়ে কথা বলার ইচ্ছা প্রকাশ করেন। তিনি অভিযোগ করেন, রাজ্যের শাহারানপুরে দলিতদের নির্যাতনের টার্গেট করা হচ্ছে। কিন্তু তাকে তিন মিনিট সময় বেঁধে দেওয়া হয় এবং তিন মিনিট পরে কথা বলতে না দেওয়ায় তিনি ক্ষোভ প্রকাশ করে রাজ্যসভা থেকে বেরিয়ে আসেন।

উত্তর প্রদেশের বিধানসভায় ক্ষমতায় রয়েছে বিজেপি। যোগী আদিত্যনাথ এই রাজ্যের মুখ্যমন্ত্রী। মায়াবতীর অভিযোগ রয়েছে, বিজেপি ক্ষমতায় আসার পর দলিতদের ওপর নির্যাতন বেড়ে গেছে।

পার্লামেন্ট বাইরে ক্ষুব্ধ মায়াবতী বলেন, যদি আমাকে ‘এখন কথা বলতে দেওয়া না হয়, তাহলে আমি পদত্যাগই করব।’ উত্তর প্রদেশের দলিত সম্প্রদায়ের বড় অংশ মায়াবতীকে সমর্থন করে।

তিনি অভিযোগ করেন, ‘দলিত সম্প্রদায়ের সঙ্গে দেখা করতে শাহরানপুরে যেতে চেয়েছিলাম কিন্তু আমার চেষ্টা ব্যর্থ হয়েছে। এসব হয়েছে, কারণ বিজেপি এখন ক্ষমতায়। আমার জেড-প্লাস নিরাপত্তা পাওয়ার কথা কিন্তু এ ধরনের কোনো বন্দোবস্ত করা হয়নি।’

উল্লেখ্য, ঝুঁকিতে থাকা ভারতীয় কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তি জেড-প্লাস নিরাপত্তা পেয়ে থাকেন। এ হলো ব্যক্তির জন্য দেওয়া ভারতের সর্বোচ্চ নিরাপত্তা। গুরুত্বানুযায়ী চার ধরনের নিরাপত্তা দেওয়া হয় : জেড-প্লাস, জেড, ওয়াই এবং এক্স।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন

এ জাতীয় আরও খবর