g ‘হামের কারণেই সীতাকুণ্ডের ৯ শিশুর মৃত্যু’ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ২০শে জুলাই, ২০১৭ ইং ৫ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

‘হামের কারণেই সীতাকুণ্ডের ৯ শিশুর মৃত্যু’

AmaderBrahmanbaria.COM
জুলাই ১৭, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : হামের কারণেই মারা গেছে চট্টগ্রামের সীতাকুণ্ডের মধ্যম সোনাইছড়ির ত্রিপুরাপাড়া ৯ শিশু।স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবদুল কালাম আজাদ সোমবার বিকেলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সম্মেলন কক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, এই পাড়ার কোনো মানুষ সরকারি স্বাস্থ্যসেবা পায় না। আর এখানকার শিশুদের কোনো দিন কোনো টিকা দেয়া হয়নি।

এতে আরো জানানো হয়, স্বাস্থ্য অধিদপ্তর মৃত ও হাসপাতালে ভর্তি শিশুদের রক্তের নমুনা পরীক্ষা করে নিশ্চিত হয়েছে যে এসব শিশু হামের জীবাণু দ্বারা আক্রান্ত। তবে, অপুষ্টিতে ভুগছিল বলে দাবি করেন মহাপরিচালক।

তিনি জানান, ওই পাড়ায় ৮৫টি পরিবার আছে। বাসিন্দা আছে ৩৮৮ বাসিন্দা আছে। এদের কেউ হামের টিকা পায়নি।

সংবাদ সম্মেলনে রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক সানিয়া তাহমিনা, আইইডিসিআরের পরিচালক মীরজাদী সাবরিনা, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রাথমিক স্বাস্থ্যপরিচর্যা) এ বি এম জাহাঙ্গীর আলম, চট্টগ্রামের সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দীকী প্রমুখ উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে মহাপরিচালক ঘটনার পর নেয়া পদক্ষেপ সম্পর্কে বলেন, ত্রিপুরাপাড়ার ঘটনায় স্বাস্থ্য অধিদপ্তর এবং তার অধীন প্রতিষ্ঠানগুলো এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘চমৎকার’ দায়িত্ব পালন করেছে।

এ জাতীয় আরও খবর