শুক্রবার, ৩০শে জুন, ২০১৭ ইং ১৬ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

শোলাকিয়ায় লাখো মুসল্লির নামাজ আদায়

AmaderBrahmanbaria.COM
জুন ২৬, ২০১৭

---

কিশোরগঞ্জ প্রতিনিধি : নজিরবিহীন নিরাপত্তার মধ্যদিয়ে কিশোরগঞ্জের শোলাকিয়ায় লাখো মুসল্লি ঈদের নামাজ আদায় করেছেন। সকাল ১০টায় ঈদ জামাত শুরু হয়। এর আগে দলে দলে মুসল্লিরা ঈদগাহে আসতে থাকে। এবারের ১৯০তম ঈদ জামাতে ইমামতি করেন ইসলাহুল মুসলিমিন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ।

গত বছর ঈদুল ফিতরের দিন শোলাকিয়া ঈদগাহের কাছে জঙ্গি হামলার প্রেক্ষাপটে এবার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাব, এপিবিএন ছাড়াও পাঁচ প্লাটুন বিজিবিও মোতায়েন করা হয়। মাঠে ও মাঠের বাইরে সাদা পোশাকেও থাকে বিপুল সংখ্যক পুলিশ সদস্য। প্রত্যেক মুসল্লিকে তল্লাশির মাধ্যমে ঈদগাহে প্রবেশ করানো হয়। মাঠে আটটি ওয়াচ টাওয়ার, আর্চওয়ে, সিসি ক্যামেরা স্থাপন করা হয়। মোবাইল ফোন নিয়ে ঢুকতে না দেওয়ায় অনেক মুসল্লি মাঠে প্রবেশ করতে পারেননি।

শোলাকিয়া ঈদগাহের রেওয়াজ অনুযায়ী নামাজের প্রস্তুতি নেয়ার জন্য জামাত শুরুর পাঁচ মিনিট, তিন মিনিট ও এক মিনিট পূর্বে শটগানের গুলি ছোড়া হয়।

ঈদুল ফিতর উপলক্ষে রেলওয়ে কিশোরগঞ্জে দুইটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করে। জামাত শুরুর আগে একটি ট্রেন ভৈরব থেকে অপরটি ময়মনসিংহ থেকে আসে। এবার শোলাকিয়ায় দুই লক্ষাধিক মুসল্লি নামাজ আদায় করেছেন বলে আয়োজকরা জানিয়েছেন।

ঈদগাহ কানায় কানায় পূর্ণ হয়ে পাশের সড়কেও মুসল্লিরা নামাজ আদায় করেন। কিশোরগঞ্জ ছাড়াও ময়মনসিংহ, রাজশাহী, নরসিংদী, গাজীপুর ছাড়াও দেশের বিভিন্ন জেলা থেকে মুসল্লিরা শোলাকিয়ায় নামাজ আদায় করেন। অনেকেই আগের দিন বিকেলে ঈদগাহে এসে অবস্থান নেন। গত বছর জঙ্গি হামলার প্রেক্ষাপটে মানুষের মধ্যে আতঙ্ক থাকায় অন্যবারের তুলনায় এবার মুসল্লি কম হয়েছে বলে অনেকের ধারণা।

১৮২৮ সনে কিশোরগঞ্জ জেলা শহরের পূর্ব প্রান্তে নরসুন্দা নদীর তীরে শোলাকিয়া ঈদগাহের গোড়াপত্তন হয়। পরে হয়বত নগরের দেওয়ান মান্নান দাদ খান ঈদগাহে আরো কিছু জমি ওয়াকফ করে দেন। সব মিলিয়ে প্রায় ৭ একর জমির উপর এ ঈদগাহটির অবস্থিত।

১৮২৮ সনে অনুষ্ঠিত প্রথম জামাতে সোয়া লাখ মুসল্লি অংশগ্রহণ করেন বলে মাঠের নাম হয় ‘সোয়া লাখি মাঠ’। সেখান থেকে উচ্চারণ বিবর্তনে নাম ধারণ করছে আজকের শোলাকিয়া। আবার এ পরগনায় সে সময় টুল আদায়ের পরিমাণ ছিল সোয়া লাখ টাকা। সে হিসেবেও এর নামকরণ হয়ে থাকতে পারে শোলাকিয়া।

এ জাতীয় আরও খবর