বৃহস্পতিবার, ২২শে জুন, ২০১৭ ইং ৮ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

রাজধানীতে ফের ভারি বৃষ্টি, বিভিন্ন স্থানে জলাবদ্ধতা

AmaderBrahmanbaria.COM
জুন ১৪, ২০১৭
news-image

---

নিজস্ব প্রতিবেদক : টানা দুই দিন বৃষ্টির পর আজ বুধবার রাজধানী ঢাকায় ফের ভারী বৃষ্টি হলো। একই সঙ্গে সিলেট ও চট্টগ্রামে অতি ভারী বৃষ্টি ও এরসঙ্গে পাহাড় ধসের আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর।

তবে সমুদ্রবন্দরগুলোর জন্য জারি করা ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। বুধবার বিকেল পৌঁনে ৫টায় ঢাকায় বৃষ্টি শুরু হয়। চলে সন্ধ্যা সোয়া সাতটা পর্যন্ত। টানা দুই ঘণ্টার এই বৃষ্টিতে রাজধানীর গুলিস্তান, পল্টন, কাকরাইল, যাত্রাবাড়ী, মিরপুর, মালিবাগ, রাজারবাগ, মগবাজার, মাতুয়াইল, ডেমরা, রামপুরাসহ বিভিন্ন স্থানে তীব্র জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

এদিকে এই বৃষ্টির কারণে দুর্ভোগে পড়েন অফিস ফেরত নগরবাসী। অনেককে ইফতারির সময় পথে-ঘাটে আটকে থাকতে হয়েছে।

এ ছাড়াও বৃষ্টিতে সৃষ্ট জলাবদ্ধতার কারণে ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এর মধ্যে গুলিস্তান, পল্টন, সায়েদাবাদ, কাকরাইল, শাহবাগ, ফার্মগেট, বাংলামোটর, মালিবাগে যানজটে আটকা পড়েছে হাজারো মানুষ।

আবহাওয়া অধিদফতরের বৃষ্টি পরিমাপক কেন্দ্র থেকে জানা গেছে, বুধবার দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৩২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। বৃষ্টিপাতের এই প্রবণতা আগামী ৩ দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা/ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এর আগে বিকেলে ভারী বর্ষণের সতর্কবাণীকে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে বুধবার বিকাল ৫টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির কারণে সিলেট ও চট্টগ্রাম বিভাগের পাহাড়ী এলাকার কোথাও কোথাও ভূমিধ্বসের আশঙ্কা রয়েছে।

উল্লেখ্য, গত রবি ও সোমবার ভারী বৃষ্টিতে চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামে পাহাড়ধসে ১৪৬ জনের প্রাণহানি ঘটে। একই ঢাকায় সৃষ্টি হয় জলাবদ্ধতা। ঢাকার অনেক স্থানে সেই বৃষ্টির পানি আজ বুধবার নাগাদ সরেনি। এরমধ্যেই নতুন করে বৃষ্টি জলাবদ্ধতা আরও বাড়িয়ে দিয়েছে।