g ক্ষতিগ্রস্ত বিশ্বের ৬ষ্ঠ স্থানে বাংলাদেশ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ১৩ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ২৯শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

ক্ষতিগ্রস্ত বিশ্বের ৬ষ্ঠ স্থানে বাংলাদেশ

AmaderBrahmanbaria.COM
জুন ১০, ২০১৭
news-image

---

 

আন্তর্জাতিক ডেস্ক :সবেচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বিশ্বের শীর্ষ ১০ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ৬ষ্ঠ। গত ২০ বছরে বিরূপ আবহাওয়াজনিত ঘটনায় ক্ষয়ক্ষতির হিসাব নিয়ে এ তালিকা তৈরি করেছে জার্মানির বন ভিত্তিক বেসরকারি সংস্থা ‘জার্মানওয়াচ’।

‘বৈশ্বিক জলবায়ু ঝুঁকি সূচক’ শীর্ষক এক প্রতিবেদনে সংস্থাটি বলেছে, ১৯৯৬ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত বাংলাদেশে ১৮৫টি বিরূপ আবহাওয়াজনিত ঘটনায় গড়ে ৬৭৯.০৫ জন মানুষের প্রাণহানি হয়েছে। এতে দেশটি তার জিডিপির ০.৭৩২৪ শতাংশ হারিয়েছে।

জার্মানওয়াচের প্রতিবেদন অনুযায়ী, বিরূপ আবহাওয়াজনিত ঘটনায় ক্ষয়ক্ষতির দিক থেকে বিশ্বের শীর্ষ ১০টি দেশ হলো— হন্ডুরাস, মিয়ানমার, হাইতি, নিকারাগুয়া, ফিলিপাইনস, বাংলাদেশ, পাকিস্তান, ভিয়েতনাম, গুয়েতেমালা ও থাইল্যান্ড।

আবহাওয়াজনিত ঘটনায় ক্ষতিগ্রস্ত এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়। এক্ষেত্রে বাংলাদেশের আগের দুটি দেশ হচ্ছে মিয়ানমার ও ফিলিপাইন। আর বাংলাদেশের পরের তিনটি দেশ হচ্ছে যথাক্রমে পাকিস্তান, ভিয়েতনাম ও থাইল্যান্ড।

বৈশ্বিক জলবায়ু ঝুঁকি সূচক ২০১৭ অনুযায়ী, ১৯৯৬ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিশ্বে প্রায় ১১ হাজার বিরূপ আবহাওয়াজনিত ঘটনা ঘটে। এসব ঘটনায় বিশ্বব্যাপী ৫ লাখ ২৮ হাজার মানুষের মৃত্যু হয় এবং আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৩.০৮ ট্রিলিয়ন ডলার।

এ জাতীয় আরও খবর