মঙ্গলবার, ৯ই মে, ২০১৭ ইং ২৬শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

ফেসবুকে যে ১২ কাজ করবেন না

AmaderBrahmanbaria.COM
মে ২, ২০১৭

বিশ্বজুড়ে ফেসবুকের কোটি কোটি ব্যবহারকারী। কিন্তু অনেকেই না বুঝে পাবলিক এ প্ল্যাটফর্মে ব্যক্তিগত নানা গোপনীয় তথ্য দিয়ে দেয়। যা থেকৈ আপনি বিপদে পড়তে পারেন। তাই এখন সাবধান হন। এমক এক ডজন কাজ রয়েছে যা ফেসবুকে করতে মানা করেছে খোদ ফেসবুক কর্তৃপক্ষ। সেগুলো কি কি
ফেসবুকে জন্মদিন বা তারিখ রাখা ঠিক হবে না। কারণ এর সঙ্গে আপনার নাম ও ঠিকানা খুঁজে বের করা সহজ হয়। এগুলো পাওয়া গেছে খুব সহজেই ব্যাংক অ্যাকাউন্ট ও ব্যক্তিগত তথ্য বিস্তারিত পাওয়া আরো সহজ হয়ে যায়।
ফেসবুকে কখনই ব্যক্তিগত ফোন নম্বর দেওয়া উচিত নয়।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক রবির ডানবার জানিয়েছেন, মানুষ একসঙ্গে দেড়শ সম্পর্ক ঠিক রাখতে পারে। ৩,৩৭৫ জন ফেসবুক ব্যবহারকারীর ওপর গবেষণা চালিয়ে ডানবার দেখেছেন, ৪.১ শতাংশ মানুষ সমস্যার সময় তাদের ফেসবুক বন্ধুর ওপর নির্ভর করে। ১৩. ৬ শতাংশ মানসিক সমস্যার সময় সহমর্মিতা চায়। যা খুব একটা ভালো নয়।
ফেসবুকে শিশু ও পরিবারের কম বয়সী সদস্যের ছবি পোস্ট কার উচিত নয়। এখনকার প্রজন্মের বাচ্চারা নিজেদের ফেসবুকে দেখতে চায়। তবে এ চর্চা ভালো নয়।
কম বয়সীদের ফেসবুকের অপব্যবহারের কারণে গত কয়েক বছরে যৌন হয়রানি ও নির্যাতনের ঘটনা অনেক বেড়ে গেছে বলে গবেষণায় দেখা গেছে। ২০১৩-১৪ সালে পুলিশ ৩৬ হাজার ৪২৯টি যৌন নির্যাতনের মামলা নথিভূক্ত করেছে।
ফেসবুকে লোকেশন সার্ভিস চালু করা ঠিক নয়। এর কারণেও অনেক দুর্ঘটনা ঘটছে। টেক ক্রাঞ্চের তথ্য অনুযায়ী, ফেসবুকে লোকশন দেওয়া থাকায় ২০১৫ সালে ৫০ কোটি ফেসবুক ব্যবহারকারী সমস্যায় পেড়ছে।
অনেকে ব্যবহারকারী তার অ্যাকাউন্ড পরিচালনার কাজ অন্য কাউকে দেয়। এমনটি হলে সব সময় বিষয়টি নজরদারিতে রাখা উচিত। কারণ আপনার অলক্ষ্যে আপনারই অ্যাকাউন্ট দিয়ে কেউ অপকর্মও করে ফেলতে পারে।
ফেসবুকে লোকেশন বা নিজের অবস্থান ট্যাগ করা থেকে বিরত থাকুন। এটা করলে আপনার ঠিকানা বের কার সহজ হয়ে যায়।
ছুটিতে কোথায় যাবেন বা কিভাবে কাটাবেন তা কখনই ফেসবুকে শেয়ার করবেন না। এতে সমস্যায় পড়তে পারেন।
ফেসবুকে কখনই আপনার রিলেশনশিপ স্ট্যাটাস দেবেন না। এটা আপনার একান্ত ব্যক্তিগত বিষয়। সেটা ব্যক্তিগত রাখুন।
ফেসবুকে ক্রেডিট কার্ডের বিস্তারিত তথ্য দেওয়া উচিত নয়।
ছুটি কাটাতে কোথায়ও বেড়াতে যাচ্ছেন, খুশিতে বোর্ডিং পাসের ছবি শেয়ার করলেন। এটা ভুলেও করবেন না। কারণ এ থেকে অনেক তত্য পেয়ে যাবে দুর্বৃত্তরা। সূত্র: ইন্ডিডিপেনডেন্ট।

এ জাতীয় আরও খবর