মঙ্গলবার, ৯ই মে, ২০১৭ ইং ২৬শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

কাশ্মীর নিয়ে এরদোয়ানের প্রস্তাব নাকচ করলো ভারত

AmaderBrahmanbaria.COM
মে ২, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : কাশ্মীর নিয়ে প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানের মধ্যে লেগে থাকা দীর্ঘদিনের সমস্যা সমাধানে মধ্যস্থতাকারী হিসেবে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের প্রস্তাব নাকচ করে দিয়েছে ভারত। ভারতীয় কয়েকটি গণমাধ্যমের বরাতে এ খবর জানানো হয়েছে।

নিজের দেশে বিতর্কিত গণভোটে জয়ের পর এই প্রথম দুই দিনের সফরে ভারত এসেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান। ভারতে পা দেয়ার আগে এক সংবাদমাধ্যমকে এরদোয়ান বলেছেন, ‘কাশ্মীরে আর রক্তপাত হতে দেওয়া যাবে না। বহুস্তরীয় আলোচনার মাধ্যমে এর স্থায়ী সমাধানে আমরা আলোচনায় অংশ নিতেই পারি।’ একই সঙ্গে তার বক্তব্য, তুরস্ক পাকিস্তানেরও মিত্র দেশ। তাই তিনি কাশ্মীর সমস্যা সমাধানে মধ্যস্থতায় আগ্রহী।

স্বাভাবিকভাবেই এরদোয়ানের কাশ্মীরে মধ্যস্থতার প্রস্তাব তার সফরে ছায়া ফেললেও তা সঙ্গে সঙ্গেই খারিজ করে দিয়েছে ভারত। তবে প্রকাশ্যে ভারতীয় প্রশাসন এ নিয়ে কোনো মন্তব্য করেনি। দেশটির কেন্দ্রীয় সরকারের সূত্রমতে, এর আগে কাশ্মীর সমস্যা সমাধানে আমেরিকার মধ্যস্থতার প্রস্তাব ভারত সরাসরি খারিজ করে দিয়েছিল। দিল্লির বক্তব্য, কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। কাশ্মীরের যে অংশ পাকিস্তান দখল করে রেখেছে, তা মুক্ত করার জন্য ভারত ইসলামাবাদের সঙ্গেই আলোচনা করবে। এ নিয়ে কোনও তৃতীয় পক্ষের মধ্যস্থতা চায় না দিল্লি। ভারতের পররাষ্ট্রমন্ত্রীও এরদোয়ানের মন্তব্যকে কোনো গুরুত্ব দিতে নারাজ বলে জানা গেছে।

বিষয়টি নিয়ে দুদেশীয় অস্বস্থির মধ্যেই এরদোয়ানের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’দেশের সম্পর্ক আরও জোরদার করার নানা বিষয় নিয়ে সেই বৈঠক কথা হয়েছে বলে প্রধানমন্ত্রীর অফিস সূত্রে বলা হয়েছে। সন্ত্রাসদমনে দুই দেশ হাতে হাত মিলিয়ে কাজ করবে। আর্থিক সম্পর্ক জোরদার করার বিষয়টিও বৈঠকে গুরুত্ব পেয়েছে বলে জানা গেছে। এনডিটিভি ও আনন্দবাজার প্রত্রিকা।