বুধবার, ৭ই জুন, ২০১৭ ইং ২৪শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

সিরিয় যুদ্ধে জাতিসংঘে তদন্তের প্রস্তাব, রাশিয়ার ভেটো

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ১৩, ২০১৭
news-image

---

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় গত সপ্তাহে সন্দেহজনক রাসায়নিক হামলার তদন্তে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। তদন্তে দামেস্কের সহযোগিতা কামনা করা হলেও, রাশিয়ার ভেটোর পর প্রস্তাব উত্থাপনকারী তিন দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স এসময় ক্রুদ্ধ প্রতিক্রিয়া জানায়। এ নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠকে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয় বলে জানিয়েছে বিবিসি।

এ পর্যন্ত আটবার নিরাপত্তা পরিষদের বৈঠকে রাশিয়া তার দীর্ঘদিনের মিত্র সিরিয়ার পক্ষাবলম্বন করে বলে জানা গেছে। গত ৪ এপ্রিল সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত খান শেইখুন শহরে চালানো ওই রাসায়নিক হামলায় অন্তত ৮০ জন বেসামরিক লোক নিহত হন। যার মধ্যে মারাত্মক বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে অনেক শিশুও মৃত্যুর কোলে ঢলে পড়ে। তবে এ হামলার জন্য আসাদ সরকারকে দায়ী করে সিরিয়ার বিমান ঘাঁটিতে হামলার নির্দেশ দেন ট্রাম্প। সে অনুযায়ী ৭ এপ্রিল স্থানীয় সময় শুক্রবার ভোরে আল শায়রাত বিমানঘাঁটিতে ৫৯টি টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুঁড়ে মার্কিন বাহিনী। এতেও অন্তত ৬ জন সেনা নিহতের খবর পাওয়া যায়।

আর এই রাসায়নিক হামলার বিষয়টি খতিয়ে দেখতে নিরাপত্তা পরিষদের বৈঠকে প্রস্তাব করা হয়। এছাড়া সিরিয়ার এ ধরণের অস্ত্র নিষিদ্ধকরণ নিয়েও বিস্তর আলোচনা হয়। এছাড়া হামলার পর থেকে এ পর্যন্ত সিরিয়ার সামরিক কর্মকাণ্ডসহ বিমান উড্ডয়নের তথ্যও জমা দিতে বলা হয়। তবে সিরিয়া এ হামলার দায় অস্বীকার করে এসব প্রস্তাব এড়িয়ে যায়। বিবিসি।

এ জাতীয় আরও খবর