বৃহস্পতিবার, ৯ই মার্চ, ২০১৭ ইং ২৫শে ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

নারী দিবস !

AmaderBrahmanbaria.COM
মার্চ ৭, ২০১৭

ফয়সল আহমেদ খান ,বাঞ্ছারামপুর : ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার মানিকপুর গ্রামের রোখসানা বেগম(৪০) এক চোঁখ নষ্ট।২কন্যা সন্তানসহ স্বামী তাকে ডিভোর্স করেছে ৪ বছর।ভরন-পোষন বা সন্তানদের খোজ খবর নেয়না তার স্বাামী।কোথায় থাকে সে খবর-ও সে জানে না।দিনমজুর বড় ভাইয়ের বড় সংসারে ৪ বছর ধরে মড়াঁর উপর খাঁড়ার ঘাঁ হয়ে ভাতে রোকসানা ও তার ২ সন্তানদের ভাগ বসাতে নিজের-ই খারাপ লাগছিল।

সম্প্রতি ইউনিয়নের অধীন মাটির সড়কে বিশ্বব্যাংকের কর্মসৃজন কর্মসূচীতে নিজের নাম লেখাতে সমর্থ হয়,স্থানীয় চেয়ারম্যানের দয়ায়।সে থেকে দৈনিক ৮০ টাকা হারে ভোর থেকে মাগরিব পর্যন্ত মাটির রাস্তার সংস্কার,ভরাট কাজ করেই আসছে।যে নারী শ্রমীক মাটি কাটার সাথে সম্পৃক্ত তাদের বলা হয় মাটিকাঁটাল নারী।

রোকসানার সহকর্মী রিনা বেগম-ও স্বামী পরিত্যাক্তা।৭ মার্চ দুপুরে মাথায় মাটির বোঝা নিয়ে হাটতে হাটতে তিনি জানান,-‘আমরা কামে কোন ফাকিঁ-ঝুকি দেই না।বেঠাগো মতো বিড়ি-সিগারেট খাওয়ার উছিলায় আরাম করি না।হ্যাগো তাইক্ক্যা বেশী কাম করি মাইয়্যারা।অথচ সরকার আমাগো দেয় ৮০ ট্যাহা,বেট্যাগো দেয় ১৫০ থাইক্ক্যা ১৭০ টাহা।সুপারভাইজার সহালে আইয়্যা কেবল আমগো সই লইয়্যা যায়,আর আহে না। ৫মিনিেিটর কাম।তিনি পান ২০০টাহা-এইডা ক্যামন বিচার কন!