বৃহস্পতিবার, ৯ই মার্চ, ২০১৭ ইং ২৫শে ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

নাফিসের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি

AmaderBrahmanbaria.COM
মার্চ ৭, ২০১৭

স্পোর্টস ডেস্ক : আগেরদিনই ডাবল সেঞ্চুরি করার স্বপ্ন উঁকি দিচ্ছিলো। ১৭০ রানে অপরাজিত ছিলেন শাহরিয়ার নাফিস। তৃতীয় দিনের খেলায় কোনো ভুল করেননি বাঁ-হাতি এই ক্ল্যাসিক ব্যাটসম্যান। দারুণ ব্যাটিং করে প্রথম শ্রেণি ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন নাফিস।
ডাবল সেঞ্চুরি করেও অপরাজিত ছিলেন তিনি। নাফিস ২০৭ রান করার পর প্রথম ইনিংস ঘোষণা করে প্রাইম ব্যাংক সাউথ জোন।

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) শেষ রাউন্ডের ম্যাচে বিকেএসপিতে ২৯৮ বলে ১৮ চার ও পাঁচ ছয়ে হার না মানা ২০৭ রানের ইনিংস খেলার পথে কয়েকটি রেকর্ডের ভাগীদার হয়েছেন নাফিস।

তার ডাবল সেঞ্চুরি করার ইনিংসে ওয়ালটন সেন্ট্রাল জোনের বিপক্ষে আট উইকেটে ৭৪৯ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে সাউথ জোন। বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে এটা দ্বিতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

প্রথম শ্রেণিতে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডটি জাতীয় লিগের দল ঢাকা বিভাগের দখলে। ২০১৩-১৪ মৌসুমে রাজশাহীর বিপক্ষে ৭৫৬ রান করেছিল ঢাকা।

তবে এরচেয়েও বড় তৃপ্তির জায়গা আছে নাফিসের। এই ডাবল সেঞ্চুরি দিয়ে প্রথম শ্রেণিতে সাত হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন বাংলাদেশের হয়ে ২৪ টেস্ট, ৭৫ ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলা নাফিস।

এই ম্যাচের আগে প্রথম শ্রেণিতে নাফিসের রান ছিলো ছয় হাজার ৮৩৭। সাত হাজার রান পূর্ণ করতে তার দরকার ছিল ১৬৩ রানের। দারুণ ব্যাটিং করে যেটা খুব সহজেই তুলে নিয়েছেন নাফিস। প্রথম শ্রেণিতে নাফিসের রান এখন সাত হাজার ৪৪।

২০১৫ সালে জাতীয় লিগে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছিলেন নাফিস। সেই ম্যাচে বিকেএসপির দুই নম্বর মাঠে বরিশালের হয়ে খুলনার বিপক্ষে ২১৯ রানের ঝলমলে এক ইনিংস খেলেছিলেন টপ অর্ডার এই ব্যাটসম্যান।

নাফিসের আগে সাউথ জোনের হয়ে ডাবল সেঞ্চুরি করেছেন তুষার ইমরান (২১৭)। দারুণ ফর্মে থাকা ডানহাতি এই ব্যাটসম্যান চতুর্থ রাউন্ডেও ডাবল সেঞ্চুরি করেছিলেন। রেকর্ড গড়া ইনিংসে সাউথ জোনের হয়ে সবার আগে সেঞ্চুরি করেন মোহাম্মদ মিঠুন (১৩১)। মূলত এই তিন ব্যাটসম্যানের ব্যাটেই রানের পাহাড়ে চড়েছে সাউথ জোন।