বৃহস্পতিবার, ২২শে জুন, ২০১৭ ইং ৮ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

৮৯ তম অস্কার পুরস্কার বিজয়ীরা

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ২৭, ২০১৭

---

একাডেমি পুরস্কার বা অস্কার হলো একাডেমি অফ মোশন পিকচার আর্টস এন্ড সায়েন্সেস কর্তৃক প্রদত্ত একটি বার্ষিক পুরস্কার, যেখানে রূপালি জগতের অসাধারণ পেশাদার যেমন পরিচালক, অভিনেতা এবং লেখকদের কাজকে সম্মানে ভূষিত করা হয়। ২৪ ক্যাটাগরিতে দেওয়া হয় অস্কার পুরষ্কার
২০০১ সাল থেকে ২০১২ পর্যন্ত হলিউডের কোডাক থিয়েটারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ২০১৩ সাল থেকে লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অস্কারের জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।
২০১৭ সালের অস্কারের জমকালো মঞ্চে সেরা সিনেমার জন্য পুরস্কার পেয়েছে ‘মুনলাইট’। ‘ম্যানচেস্টার বাই দ্য সি’ চলচ্চিত্রে অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ‘ক্লাসি অ্যাফ্লেক’। ‘লা লা ল্যান্ডে’ অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন ‘এমা স্টোন’।
‘মুনলাইট’ ছবিতে অভিনয় করে সেরা সহ-অভিনেতার পুরস্কার পেয়েছেন ‘মাহেরসালা আলি’। ফেন্সেস’ ছবিতে অভিনয় করে সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ‘ভায়েলা দেভিস’। সেরা পরিচালকের পুরস্কার জেতেন ‘ডেমিয়েন চেজলি’, লা লা ল্যান্ডের পরিচালক।
সেরা অ্যানিমেটেড চলচ্চিত্রে পুরস্কার পেয়েছে ‘জুটোপিয়া’। এবারের অস্কারে সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র ‘দ্য সেলসম্যান’।
সিনেমাটেগ্রাফি ক্যাটাগরিতেও জয় পেয়েছে ‘লা লা ল্যান্ড’। সেরা পোশাক ডিজাইনের ক্যাটাগরিতে অস্কার পেয়েছে ‘ ফ্যান্টাস্টিক ব্লেস্টেস এন্ড হোয়্যার টু ফাইন্ড দেম’। ফিল্ম এডিটিংয়ে অস্কার পায় ‘হ্যাকশো রিজ’ ছবিটি।
প্রোডাকশন ডিজাইনেও পুরস্কার জেতে ‘লা লা ল্যান্ড’। মেকআপ ও হেয়ারস্টাইলে পুরস্কার জিতে ‘সুসাইড স্কয়ার’। সেরা ছবির সংগ্রহকৃত স্ক্রিপ্টের জন্য পুরস্কার পায় ‘মুনলাইট’। সেরা নিজস্ব স্ক্রিপ্টের পুরস্কার জিতে ‘ম্যানচেস্টার বাই দ্য সি’।
স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি হিসেবে পুরস্কার জিতে ‘পাইপার’। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে সরাসরি অভিনয়ের জন্য পুরস্কার পায় ‘সিং’। ভিজুয়াল অ্যাফেক্ট ক্যাটাগরিতে জয় পায় ‘দ্য জঙ্গল বুক’। সেরা ফিচার ডকুমেন্টারি পুরস্কার জেতে ‘ও জে: মেইড ইন আমেরিকা’। স্বল্পদৈর্ঘ্য ডকুমেন্টারির পুরস্কার জেতে ‘দ্য হোয়াইট হ্যামলেট’।
সেরা গানের কথার জন্য পুরস্কার পায় ‘লা লা ল্যান্ড’ এবং সেরা গানের জন্য অস্কার জেতে ‘সিটি অব স্টার’। সাউন্ড এডিটিং ক্যাটাগরিতে অস্কার পায় ‘অ্যারাইভাল’। সাউন্ড মিক্সিং এ পুরস্কার জিতে ‘হ্যাকশ রিজ’।
যে আনুষ্ঠানিক পর্বের মাধ্যমে পুরষ্কারগুলো প্রদান করা হয় তা পৃথিবীর সেরা পুরস্কার বিতরণী অনুষ্ঠানের দলভুক্ত। তাছাড়া এটি গণমাধ্যমের সবচেয়ে পুরনো পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সারা বিশ্বে সর্বাধিক সংখ্যক মানুষ এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি উপভোগ করে থাকেন।

সিএনএন ও উইকিপিডিয়া

এ জাতীয় আরও খবর