g ২১শে ফেব্রুয়ারি বাংলাদেশ যুক্ত হচ্ছে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ১৯শে জুলাই, ২০১৭ ইং ৪ঠা শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

২১শে ফেব্রুয়ারি বাংলাদেশ যুক্ত হচ্ছে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১৩, ২০১৭

---

দেড় হাজার জিবিপিএস ব্যান্ডউইথ প্রাপ্তির মাধ্যমে আসছে ২১ শে ফেব্রুয়ারি বাংলাদেশ যুক্ত হচ্ছে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে। তুরস্কে আনুষ্ঠানিক উদ্ধোধনের মধ্য দিয়ে চালু হবে সি-মি-উই-ফাইভ কনসোর্টিয়ামের গ্লোবাল অপারেশন।
তবে এখনই এর সুবিধা পাচ্ছেন না গ্রাহক। সি-মি-উই-ফাইভ দক্ষিণ-পূর্ব এশিয়া-মধ্যপ্রাচ্য ও পূর্ব ইউরোপের সংক্ষিপ্ত রূপ। ২০ হাজার কিলোমিটার ক্যাবলে এই কনসোর্টিয়ামে যুক্ত হচ্ছে এশিয়া, ইউরোপ ও মধ্যপাচ্যের ১৭ দেশের ১৯টি টেলিকম অপারেটর। কুয়াকাটা ল্যান্ডিং স্টেশন থেকে সঞ্চালন লাইনের মাধ্যমে যুক্ত হচ্ছে ঢাকা। এরপর সেবাদানকারী প্রতিষ্ঠানের মাধ্যমে ইন্টারনেট সুবিধা পাবে গ্রাহক।
বর্তমানে কক্সবাজার সাবমেরিন ক্যাবল থেকে আসে ৩০০ জিবিপিএস ব্যান্ডউইথ। দ্বিতীয়টি যুক্ত হলে বাড়তি মিলবে আরো দেড় হাজার জিবিপিএস। এর মাধ্যমে কম দামে ইন্টারনেট সুবিধা পাবে দক্ষিণাঞ্চলের মানুষ।
ল্যান্ডিং স্টেশন থেকে সঞ্চালন লাইন টানার দায়িত্বে বিটিসিএল। ভূর্গভে ক্যাবল টানা দীর্ঘমেয়াদী হওয়ায় আপাতত পাওয়ার গ্রিড কোম্পানির ওভারহেড ক্যাবল ব্যবহার করছে সংস্থাটি। তবে নির্ধারিত সময়ে কাজ শেষ হওয়া নিয়ে শঙ্কায় প্রকল্প সংশ্লিষ্টরা।
২০১৪ সালে সি-মি-উই-ফাইভ কনসোর্টিয়ামে যোগ দেয় বাংলাদেশ। – তথ্যসূত্র : ইনডিপেন্ডেন্ট টিভি

এ জাতীয় আরও খবর