মঙ্গলবার, ১৪ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২রা ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

এই মুহূর্তে অধিনায়ক হিসেবে মুশফিকই সেরা : মাশরাফি

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১৩, ২০১৭

স্পোর্টস ডেস্ক : টেস্টে অধিনায়কত্ব হারাচ্ছেন মুশফিকুর রহিম। হায়দরাবাদ টেস্ট চলাকালীন সময়ে সেখানে বসেই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। তবে বাংলাদেশ ক্রিকেট দলের সীমিত ওভারের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার মতে, মুশফিকের নেতৃত্বে আরও অনেকদূর যাবে বাংলাদেশ দল।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে মুশফিকের নেতৃত্ব মন্তব্য করেন মাশরাফি। মূলত, প্রশ্ন উঠেছিল টেস্টে মুশফুক রহিমের কৌশল নিয়ে। উত্তরে বাংলাদেশ দলের অধিনায়ককে এগিয়েই রাখলেন মুর্তজা।

বলেছেন, ‘সে দুর্দান্ত একজন ব্যাটসম্যান। মুশফিক অসাধারণ শৃঙ্খলাবদ্ধ এবং পরিশ্রমী একটা ছেলে। আমি মনে করি, বাংলাদেশ ক্রিকেট অধিনায়ক হিসেবে তাঁর হাত ধরে অনেকদূর যাবে। ও দারুণ কাজ করছে। গত বছর ফলাফলগুলোই দেখুন! আমরা পাকিস্তানের বিপক্ষে ভালো করেছিলাম, ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জেতার সম্ভাবনাও ছিল, তবে আমরা সে সুযোগ হারিয়েছি। নিউজিল্যান্ডে দারুণ লড়াকু ক্রিকেট খেলেছি। আমার মতে, এই মুহুর্তে অধিনায়ক হিসেবে ওই সেরা ওই সেরা।’

মাশরাফির মন্তব্যের চারদিনের মাথায় মুশফিকের নেতৃত্ব হারানোর কথা জানান বিসিবি সভাপতি। রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ভারত প্রথম ইনিংসে বাংলাদেশের বিপক্ষে ৬৮৭ রানের ইনিংস খেলার পরপরই এই ঘোষণার ইঙ্গিত আসে তার কাছ থেকে।

ওই ইনিংসেই মূলত মুশফিকের নেতৃত্ব নিয়ে সমালোচনা শুরু হয়। বোলিং নির্ধারণ, নিজের উইকেটকিপিং; সবকিছু মিলিয়েই অভিযোগের তীর আসে তার দিকে। কাকতালীয়ভাবে ওই সময়ে ম্যাচ দেখতে সেখানে উপস্থিত ছিলেন বিসিবি কর্তা। গণমাধ্যমকে তিনিই ইঙ্গিত দেন, নেতৃত্ব থাকছে না মুশফিকের। এমনকি হারাতে পারেন উইকেটের পিছনে বাড়তি দায়িত্বও।

তিনি বলেন, ‘ওর সাথে আমার নেতৃত্ব নিয়ে কথা হয়েছে। তবে টেস্ট চলাকালীন ওর সঙ্গে কোন আলোচনা আর হবে না। তবে আমরা এ বিষয়টি নিয়ে ভাবছি। কিন্তু সমস্যা হচ্ছে মুশফিক নেতৃত্ব না থাকলে কে অধিনায়ক হবে। অনেকেই টেস্ট নেতৃত্ব নিতে চায় না।’

সেক্ষেত্রে মুশফিকের সমস্যা কোথায়? সেটাও খুঁজে বের করেছেন পাপন। তিনি মুশফিককে ‘হতাশ’ বলে অভিহিত করেন।

তিনি বলেন, ‘এখন পর্যন্ত মুশফিক বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। কিন্তু ও খুব হতাশ। ওর সঙ্গে আমরা বসেছি। আলোচনাও হয়েছে। এখানে এসেও কথা হয়েছে। কিন্তু সমস্যা হচ্ছে মুশফিকের পরিবর্তে কোন উইকেটরক্ষক দলে নেয়া হলে বাদ দেব কাকে? মুশফিককে বাদ দেওয়া যাবে না। এমন হলে সাব্বির রহমান বাদ পড়বে, অথবা রিয়াদ। এছাড়া অপশন নেই। তবে সিদ্ধান্ত দ্রুতই হবে।’

ব্যাটসম্যান হিসেবে যে সেরা, তা প্রমাণ করেছিলেন মুশফিক। নিজেদের প্রথম ইনিংসে কোহলিদের বিপক্ষে খেলেছেন ১২৭ রানের অনবদ্য ইনিংস। তার ব্যাটে চড়েই প্রথম ইনিংসে ৩৮৮ রান সংগ্রহ করে সফরকারী বাংলাদেশ দল।