বুধবার, ১১ই জানুয়ারি, ২০১৭ ইং ২৮শে পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ

টাইগারদের টেস্ট জয়ের একযুগ

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ১০, ২০১৭

স্পোর্টস ডেস্ক : ২০০৫ সালের ১০ জানুয়ারি। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের স্মরণীয় একদিন। কারণ এদিন ক্রিকেটের সর্বোচ্চ লেভেল টেস্ট ক্রিকটে জয় পেয়েছিলেন হাবিবুল বাশার বাহিনী।

চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে ২২৬ রানে জিম্বাবুয়েকে পরাজিত করেছিলেন টাইগাররা।

আজ টেস্ট জয়ের এক যুগ পূর্তি করছে বাংলাদেশ।

এ বিষয়ে বিবিসি বাংলাকে টাইগার দলের তৎকালীণ অধিনায়ক হাবিবুল বাশার সুমন বলেন, ‘এটা আমাদের জন্য ছিল খুব স্পেশাল একটা দিন। বাংলাদেশ ক্রিকেটের জন্যও এটি ছিল খুবই স্মরণীয় দিন। এর আগে মুলতানে আমরা একবার জয়ের সম্ভাবনা তৈরি করেছিলাম, কিন্তু শেষপর্যন্ত জয় আসেনি। কিন্তু এই ম্যাচের আগেই আমরা ভাবছিলাম যে এটাই হয়তো হতে পারে আমাদের প্রথম টেস্ট জয়।’

ঐ ম্যাচের দুই ইনিংসেই বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের মালিকও সুমন। তিনি প্রথম ইনিংসে ৯৪ এবং দ্বিতীয় ইনিংসে ৫৫ রান করেন।

তবে ওই ম্যাচে বোলিং জাদুতে দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের ৬ উইকেট নিয়ে জয় নিশ্চিত করেছিলেন অভিষিক্ত খেলোয়াড় এনামুল হক জুনিয়র। এর জন্য তিনি ম্যান অব দ্যা ম্যাচ হয়েছিলেন।

টেস্টে জয় পাওয়ার গত ১২ বছরের ইতহাসে কিন্তু বাংলাদেশ সামনের দিকে যতটা না এগুতে পেরেছে তার চেয়ে বরং পিছিয়েছে বেশি। এখন পর্যন্ত ৮০টি টেস্ট ম্যাচে বাংলাদেশের জয় মাত্র ৮টিতে। আর ড্র রয়েছে ১৫টি।

এ বিষয়ে সুমন বলেন, ‘আমি মনে করি বাংলাদেশ এখন টেস্ট ম্যাচে হাঁটা শুরু করেছে। ২-৩ বছরে দৌড়ানোও শুরু করবে। আমাদের টেস্ট ম্যাচ জয়ের সংখ্যা খুব বেশি নয়, কিন্তু এই চিত্র খুব শিগগিরই পাল্টে যাবে বলে আমার বিশ্বাস।’

এদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজে দুটি টেস্ট ম্যাচ খেলবেন টাইগাররা। চলতি বছরে বিদেশের মাটিতে টাইগারদের আরোকিছু টেস্ট ম্যাচ খেলার কথা রয়েছে। এগুলো থেকেই হয়তো ভালো কোনো বার্তা দিতে পারেন টাইগাররা।