শনিবার, ৭ই জানুয়ারি, ২০১৭ ইং ২৪শে পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ

চালের দাম বাড়ছে: নেপথ্যে সিন্ডিকেট

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৬, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : কয়েক সপ্তাহের মত চলতি সপ্তাহেও বাজারে সবজির দাম কম হলেও চালসহ কয়েকটি পণ্যের দাম বাড়ছে। তবে অন্যান্য নিত্যপণ্যের দাম অপরিবর্তিত রয়েছে। শুক্রবার সকালে রাজধানীর কাওরান বাজার, নিউমার্কেট কাঁচাবাজার, হাতিরপুল কাঁচাবাজারসহ বিভিন্ন বাজারে গিয়ে ও খোঁজ নিয়ে এই চিত্র উঠে এসেছে।

 

চলতি সপ্তাহে বাজারে বিভিন্ন শীতকালীন সবজির প্রাচুর্যতা লক্ষ্য করা গেছে। তাই দামও কম। আলু বিক্রি হচ্ছে কেজিপ্রতি ১৫ থেকে ২০ টাকা, ফুলকপি ও বাঁধাকপি ২০ থেকে ২৫ টাকা, মুলা ১০ থেকে ১৫ টাকা, সিম জাতভেদে ১৫ থেকে ২৫ টাকা, বেগুন ৩০ থেকে ৩৫ টাকা, পেঁপে ২০ থেকে ২২ টাকা, চিচিংগা ও ঝিঙে ৩০ থেকে ৩২ টাকা, মিষ্টি কুমড়া পিসপ্রতি ১৫ থেকে ২০ টাকা, টমেটো ২০ থেকে ৩০ টাকা, প্রতি পিস লাউ বা চাল কুমড়া বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, কাঁচকলা হালিপ্রতি ২০ থেকে ২৪ টাকা, কাঁচামরিচ ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এছাড়া বাজারে লালশাক, কলমিশাক, পালংশাক, মুলাশাক ও লাউশাক পাওয়া যাচ্ছে। শাকের আঁটি সাইজভেদে ৫ থেকে ১০ টাকায় বিক্রি হচ্ছে।

চলতি সপ্তাহে বাজারে কয়েক প্রকারের নতুন চাল এসেছে। তারপরও বেড়েছে চালের দাম। ক্রেতাদের অভিযোগ বেশি মুনাফার আশায় খুচরা বিক্রেতারা চালের দাম বাড়িয়েছেন। তবে বিক্রেতারা ক্রেতাদের অভিযোগ অস্বীকার করেন। তারা বলেছেন, মিল মালিকদের কাছ থেকে বেশি দামে চাল কেনার কারণে খুচরা বাজারে বেড়েছে চালের দাম।

বাজারে মিনিকেট চাল মানভেদে কেজিপ্রতি ৫০ থেকে ৫৫ টাকা, আটাশ ৪২ থেকে ৪৪ টাকা. নাজিরশাইল ৪৪ থেকে ৪৬, পাইজাম ৪২ থেকে ৪৫, গুটি স্বর্ণা ৩২ থেকে ৩৪, পারি ৩৫ থেকে ৩৬ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে পোলাও চালের দাম সামান্য কমতির দিকে। এ চাল বিক্রি হচ্ছে মানভেদে কেজিপ্রতি ৮০ থেকে ১০০ টাকা। গড়পড়তা বস্তাপ্রতি চালের দাম ১০০ থেকে ১৫০ টাকা বেড়েছে। চালের পাইকারি বাজার সূত্রে জানা গেছে, সরকার তার নির্ধারিত দামে চাল কেনা শুরু করলেও সিন্ডিকেট কারসাজিতে চালের দাম বেড়ে গেছে।

পেঁয়াজ ও রসুনের দামও কিছুটা কমেছে। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ২০ থেকে ৩০ টাকা। আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা কেজি দরে। এছাড়া ভারতীয় রসুন ১৮০ টাকা থেকে ২০০ টাকা ও দেশি রসুন বিক্রি হচ্ছে ১৬০ টাকা থেকে ১৭০ টাকা। তবে আদার দাম গত সপ্তাহের তুলনায় কিছুটা বেড়েছে। আদা মানভেদে ১২০ থেকে ১৪০ টাকা কেজিপ্রতি পাওয়া যাচ্ছে। গত সপ্তাহে কেজিপ্রতি আদার দাম ছিল ১০০ থেকে ১২০ টাকা। এছাড়া খোলা হলুদ ও শুকনা মরিচ ১৬০ থেকে ২০০ টাকা, জিরা ৪৫০, দারুচিনি ৩৫০, ধনে ১২০ থেকে ১৫০, তেজপাতা ১৩০ থেকে ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এ সপ্তাহেও প্রায় একই দামে বিক্রি হচ্ছে ডালজাতীয় পণ্য। দেশি মসুরের ডাল ১৩০ থেকে ১৩৫ এবং বিদেশী মসুরের ডাল ১০০ থেকে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া মুগ ডাল মানভেদে ৯০ থেকে ১১০ টাকা, অ্যাংকর ডাল ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ছোলা বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯০ টাকা কেজি দরে।

তেলের দামও অপরিবর্তিত রয়েছে। মানভেদে সয়াবিন তেল বিক্রি হচ্ছে লিটারপ্রতি ৮৮ থেকে ৯০ টাকা, বোতলজাত সয়াবিন তেল ৯৮ থেকে ১০২ টাকা, লুজ পামওয়েল ৭২ থেকে ৭৪, পামওয়েল সুপার ৭৫ থেকে ৭৭ টাকা দরে বিক্রি হচ্ছে। মানভেদে আটা বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩৪ টাকা ও ময়দা ৩৪ থেকে ৪২ টাকা দরে কেজিপ্রতি বিক্রি হচ্ছে। চিনি বিক্রি হচ্ছে কেজি প্রতি ৬৫ থেকে ৭০ টাকা, লবণ প্যাকেট মানভেদে প্রতি কেজি ৩০ থেকে ৪০ টাকা, গুড়া দুধ কোম্পানিভেদে ৪২০ থেকে ৫৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। ডিমের দাম কিছুটা কমতে দেখা গেছে। ফার্মের মুরগির ডিম হালি প্রতি ৩০ থেকে ৩২ ও হাঁসের ডিম ৪০ থেকে ৪২ টাকা দরে বিক্রি হচ্ছে।

মাছের বাজারও রয়েছে স্থিতিশীল। রুই মাছ সাইজভেদে কেজি প্রতি ১৮০ থেকে ২৫০ টাকা, তেলাপিয়া ১২০ থেকে ১৮০ টাকা, কাতলা ২০০ থেকে ২৫০ টাকা, পাঙ্গাস ১০০ থেকে ১২০ টাকা, ফার্মের কৈ মাছ কেজিপ্রতি ২০০ থেকে ২২০ টাকা, শিং মাছ ৩০০ থেকে ৩৫০ টাকা, কোরাল সাইজভেদে ৩০০ থেকে ৫০০ টাকা, বেলে ৩৫০ থেকে ৪০০ টাকা, চিংড়ি প্রকারভেদে ৪০০ থেকে ৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

তবে ব্রয়লার মুরগির দাম আরো একধাপ বেড়েছে। তবে অন্যান্য মাংসের দামে পরিবর্তন আসেনি। ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৬০ টাকা কেজি দরে। এছাড়া লেয়ার ১৮০ থেকে ১৯০ টাকা, দেশি মুরগি ৩৫০ থেকে ৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া গরুর মাংস কেজি প্রতি ৪২০ থেকে ৪৪০ টাকা, খাসির মাংস ৫৫০ থেকে ৬০০ টাকা টাকা দরে বিক্রি হচ্ছে।

এ জাতীয় আরও খবর

  • আবারো তোপের মুখে রওশন-আনিসআবারো তোপের মুখে রওশন-আনিস
  • ‘দ্বিতীয় ভিয়েতনাম’ হওয়ার সুযোগ বাংলাদেশের হাতছাড়া
  • সব মা‌র্কেট কর্তৃপক্ষকে সতর্ক থাকার নি‌র্দেশ সাঈদ খোকনের
  • থার্টি ফাস্ট নাইটে হামলার আশঙ্কা : বিশ্বজুড়ে রেড এলার্ট
  • ‘ত্যাগী ছাত্রলীগ কর্মীদের মূল্যায়ন করুন’
  • গুলিতে বুরুন্ডির মন্ত্রী নিহত