শনিবার, ৭ই জানুয়ারি, ২০১৭ ইং ২৪শে পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ

জনগণের সরকার প্রতিষ্ঠার শপথ নিন, নেতাকর্মীদের খালেদা জিয়া

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৫, ২০১৭

নিউজ ডেস্ক : ৫ জানুয়ারিকে ‘গণতন্ত্র ও ভোটাধিকার হরণের দিন’ আখ্যায়িত করে এদিন ‘জনগণের সরকার’ প্রতিষ্ঠার শপথ নিতে দলের নেতা-কর্মীসহ সর্বস্তরের মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

দশম জাতীয় সংসদ নির্বাচনের তৃতীয় বর্ষপূর্তিতে বৃহস্পতিবার এক টুইট বার্তায় তিনি এ আহ্বান জানান।

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনের ডাক দেয় বিএনপি। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল নির্বাচনে অংশ নেয়।

নির্বাচনে ১৫৪ আসনে আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। বাকি আসনগুলোতেও বিপুল ভোট পেয়ে বিজয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। ওই বছর থেকে ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে পালন করছে বিএনপি।

খালেদা জিয়ার টুইট বার্তার স্ক্রিনশট।

পরে এই ইস্যুতে সরকারের বিরুদ্ধে বিএনপি আন্দোলন শুরু করলেও তাদের সে আন্দোলন বেশি দূর এগোয়নি। ২০১৫ সালের ৫ জানুয়ারি নির্বাচনের প্রথম বর্ষপূর্তিতে দিবসটি পালনের লক্ষ্যে সারাদেশে লাগাতার অবরোধ ও হরতালের ঘোষণা দেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

এরপর তিনি গুলশানে তার রাজনৈতিক কার্যালয়ে অবরুদ্ধ হয়ে পড়েন। ৯২ দিনের মাথায় আদালতে হাজিরা দিতে সেখান থেকে বের হন খালেদা জিয়া।

এরপর ২০১৬ সালের ৫ জানুয়ারি দ্বিতীয় বর্ষপূর্তিতে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ ও বিএনপি উভয় দল সমাবেশের অনুমতি চায়। তবে ওইদিন কেউ-ই সেখানে সমাবেশের অনুমতি পায়নি।

সে সময় নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনেই সমাবেশ করে বিএনপি। আর আওয়ামী লীগ সমাবেশ করে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে।

এ বছর ৫ জানুয়ারি ঢাকায় কোনো কর্মসূচি রাখেনি বিএনপি। তবে দলটি বৃহস্পতিবার ঢাকার বাইরে সারাদেশে কালো ব্যাজ পড়ে কালো পতাকা মিছিল করেছে।

এ জাতীয় আরও খবর