বুধবার, ৪ঠা জানুয়ারি, ২০১৭ ইং ২১শে পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ

নারী নেতৃত্বকে উত্সাহিত করতে ছায়া রাষ্ট্রদূত

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ২, ২০১৭

অনলাইন ডেস্ক :  গত বছরের ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশের নারীদের উৎসাহিত করতে ঢাকায় যুক্তরাষ্ট্র, ব্রাজিল, নেদারল্যান্ডস এবং ডেনমার্কের রাষ্ট্রদূতরা এ দেশেরই একজন করে চার নারীকে ছায়া রাষ্ট্রদূত মনোনীত করেন। চার বাংলাদেশি তরুণী চারটি দেশের ছায়া রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। একদিনের জন্য চার তরুণীকে এই সুযোগ দেয়া হয়। নারী নেতৃত্বকে উত্সাহিত করতে তাদের চার দেশের ছায়া রাষ্ট্রদূত করা হয়েছে-

জায়বা তাহিয়া: ১১ এপ্রিল ছায়া রাষ্ট্রদূতের দায়িত্ব পালনের জন্য মনোনীত করে তাকে। নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত লিওনি সুয়েলেনায়েরার দূতাবাসের সবার সঙ্গে পরিচয় করিয়ে দেন ছায়া রাষ্ট্রদূত হিসেবে। লাঞ্চের ফাঁকে ফাঁকে বাংলাদেশের মেয়েদের বাল্যবিয়ে, ধর্ষণের শিকার ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন। এসব প্রতিরোধে কি কি করা যায় এবং তাদের দেখা ঘটনাগুলোও আলোচনায় স্থান পায়। এরপর বিকালে তিনি তাকে নিয়ে ঢাকার করাইল বস্তিতে একটি বেসরকারি উন্নয়ন সংস্থার ‘সখী প্রজেক্ট’ দেখতে যান। এই সংস্থার ‘সখী প্রজেক্টে’র মাধ্যমে কিশোরী মেয়েরা চেঞ্জমেকার হিসেবে কাজ করছে। ওরা নিজেরা সচেতন হচ্ছে, অন্যদেরও সচেতন করছে।

1460972079

তালবিয়া তানভীর: তালবিয়া তানভীর ডেনমার্ক দূতাবাসের ছায়া রাষ্ট্রদূত হিসেবে মনোনীত হন। ডেনমার্ক রাষ্ট্রদূত হ্যানে ফুগল এসকেয়ার তাকে মীনা এনজিওর কর্মশালায় নিয়ে যান। সেখানে তারা রানা প্লাজায় ক্ষতিগ্রস্তদের হাতের তৈরি সুন্দর সুন্দর মাটির মূর্তি দেখেন। যা দেখে অভিভূত হয়ে যান।

মেহজাবিন খান: আন্তর্জাতিক পরিমণ্ডলে রাজনীতি, উন্নয়ন, ব্যবসা ইত্যাদির মাধ্যমে নেতৃত্ব প্রদানে শিক্ষাগ্রহণ করে সেবামূলক কাজে অংশ নেয়ার এই কর্মসূচিকে বেগবান করতে ব্রাজিল দূতাবাস মেহজাবিন খানকে ৩০ মার্চ একদিনের জন্য ছায়া রাষ্ট্রদূত মনোনীত করে। ব্রাজিল দূতাবাসের রাষ্ট্রদূত ওয়ানজা কেমপোস দা নবরেগা তাকে দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে ছায়া রাষ্ট্রদূত হিসেবে পরিচয় করিয়ে দেন। এরপর তার সঙ্গে নারীর ক্ষমতায়ন, নারীর অধিকার নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

তাসলিম কিবরিয়া অর্পা: তাসলিম কিবরিয়া অর্পা ৩ মার্চ সকালে আমেরিকান রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের সঙ্গে হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁয়ে চেম্বার অব কমার্সের ইউএসে ট্রেড শোতে অংশ নেন। সেখানে উপস্থিত বিশিষ্ট গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে রাষ্ট্রদূত তাকে ছায়া রাষ্ট্রদূত হিসেবে পরিচয় করিয়ে দেন। ছায়া রাষ্ট্রদূত হওয়ার পরিকল্পনা সম্পর্কেও তাদের অবগত করেন।