২৬শে সেপ্টেম্বর, ২০১৬ ইং, সোমবার ১১ই আশ্বিন, ১৪২৩ বঙ্গাব্দ


মার্কিন জাস্টা বিলের প্রতিবাদ জানালেন এরশাদ


Amaderbrahmanbaria.com : - ২২.০৯.২০১৬

 
নিজস্ব প্রতিবেদক :সম্প্রতি যুক্তরাষ্ট্রের সিনেটে পাশ হওয়া “জাস্টিস অ্যাগেইনেস্ট স্পনসরস্ অব টেরোরিজম অ্যাক্ট” (জাস্টা) বিলের তীব্র প্রতিবাদ জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।


বৃহস্পতিবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সাবেক রাষ্ট্রপতি এরশাদ বলেন, যুক্তরাষ্ট্রের সিনেটে জাস্টা (JASTA) নামের একটি বিল পাশ হয়েছে জেনে আমি বিস্মিত ও মর্মাহত হয়েছি। এই বিলের সারসংক্ষেপ হচ্ছে- কোনো দেশের নাগরিক বা কোনো দেশের বংশোদ্ভুত নাগরিক যদি যুক্তরাষ্ট্রের মধ্যে সন্ত্রাসী কার্যকলাপ করে, তাহলে সেই দেশের বিরুদ্ধে মামলা করা যাবে। এই আইনটি এখন মার্কিন কংগ্রেসে পাশ করা হলে- তা আমেরিকার আইন হিসেবে গণ্য হবে। এই বিল আইনে পরিণত হলে এর ভয়াবহ সুদুরপ্রসারী পরিণতির কথা ভেবে আমি গভীরভাবে উদ্বিগ্ন।

এরশাদ তাঁর বিবৃতিতে আরো বলেন, এই আইন বিভিন্ন দেশের আন্তর্জাতিক সার্বভৌমত্বকে ক্ষুন্ন করবে। এধরণের আইন জাতিসংঘের চার্টারেরও বিরোধী। জাস্টা বিল পাশ হলে- বিশ্বে একটি খারাপ দৃষ্টান্ত হয়ে থাকবে। যা অন্যদেশও অনুসরণ করতে পারে। তাতে যেকোনো দেশই যেকোনোভাবে অভিযুক্ত হতে পারে। যা বিশ্বে এক অরাজক পরিস্থিতির সৃষ্টি করবে।

এরশাদ বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাও এই বিলের বিরোধিতা করেছেন। আমিও মার্কিন প্রেসিডেন্টের সাথে একমত পোষণ করে জাস্টা বিলের প্রতিবাদ জানাচ্ছি। মানবাধিকারের প্রবক্তা যুক্তরাষ্ট্রের মতো একটি দেশে এধরনের আন্তর্জাতিক আইনের পরিপন্থী একটি বিধান থাকবে- তা আমরা আশা করতে পারি না। আমি আশা করি, যুক্তরাষ্ট্র অবিলম্বে এই বিলটি প্রত্যাহার করে নেবে।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close