রবিবার, ২৪শে জুন, ২০১৮ ইং ১০ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি কুয়েতের প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

photo-1462344085নিজস্ব প্রতিবেদক : ঢাকা সফররত কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারাক আল-হামাদ আল-সাবাহ সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

আজ বুধবার বেলা ১১টার দিকে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন কুয়েতের প্রধানমন্ত্রী। এ সময় তিনি কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। পরে তিনি স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণ করেন।

এর আগে স্মৃতিসৌধে পৌঁছালে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবং মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক কুয়েতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

আজ দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই প্রধানমন্ত্রীর নেতৃত্বে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ ছাড়া বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে তাঁর।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এ সফরে কুয়েত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, জনশক্তি ও প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণসহ দ্বিপক্ষীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট যাবতীয় বিষয়ে দুই দেশের প্রধানমন্ত্রী মতবিনিময় করবেন। একই সঙ্গে কুয়েতের সঙ্গে বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষা, সামরিক সহযোগিতা এবং কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীদের ভিসা সহজীকরণ-সংক্রান্ত তিনটি চুক্তিও স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

ঢাকায় অবস্থানকালে শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ ধানমণ্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে বাঙালি জাতির জনক এবং একাত্তরের মুক্তিযুদ্ধের মহান শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। এ ছাড়া জাতীয় সংসদের চলতি অধিবেশনের কার্যক্রম পরিদর্শন করবেন এবং সোনারগাঁও হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজিত নৈশভোজেও অংশ নেবেন কুয়েতের প্রধানমন্ত্রী। এ ছাড়া জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের বৃহস্পতিবার কুয়েতের প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর হোটেল কক্ষে বৈঠকের কথা রয়েছে।

উচ্চপর্যায়ের প্রতিনিধিদলে কুয়েতের প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন কুয়েতের প্রথম উপপ্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ সাবাহ খালেদ আল-হামাদ আল-সাবাহ, অর্থ ও ভারপ্রাপ্ত তেলমন্ত্রী আনাস খালেদ আল-সাবাহ, শিক্ষামন্ত্রী ড. বদর হামাদ আল-ইসা এবং পররাষ্ট্রবিষয়ক উপপ্রধানমন্ত্রী রাষ্ট্রদূত খালেদ সুলায়মান আল-জারাল্লাহ।

বাংলাদেশে তিন দিনের সরকারি সফর শেষে কুয়েতের প্রধানমন্ত্রীর আগামীকাল বৃহস্পতিবার বিকেলে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে তিন দিনের সরকারি সফরে গতকাল মঙ্গলবার ঢাকা আসেন কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ।

Print Friendly, PDF & Email