বুধবার, ৭ই মার্চ, ২০১৮ ইং ২৩শে ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

বৃষ্টির সম্ভাবনা নেই, প্রচণ্ড তাপদাহে পুড়ছে সারাদেশ

 
নিজস্ব প্রতিবেদক : চলমান দাবদাহ আরও বাড়তে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়া অধিদফতর বলছে, এপ্রিল মাসজুড়েই থাকবে তাপপ্রবাহ। আর বৃষ্টির দেখা মিলছে না খুব শিগগির। তবে এ মাসের শেষের দিকে তাপমাত্রা কিছুটা কমতে পারে।তীব্র তাপপ্রবাহের কারণে রাজধানী ঢাকাতেও জনজীবনে প্রভাব লক্ষ্য করা গেছে। প্রচণ্ড গরম আর যানজটে অস্থির নগরবাসী।

11_3

 

এদিকে রাজশাহী, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, সাতক্ষীরা ও মংলা অঞ্চলসমূহে তীব্র তাপপ্রবাহ এবং চাঁদপুর, মাঈজদীকোট ও শ্রীমঙ্গল অঞ্চলসহ রংপুর ও বরিশাল বিভাগ এবং খুলনা, রাজশাহী বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, আগামীতে তাপমাত্রা আরও বাড়বে। বুধবার নাগাদ ৪৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যেতে পারে দিনের সর্বোচ্চ তাপমাত্রা। আগামী শুক্রবার ৪৫ ডিগ্রি থাকার সম্ভাবনা বেশি।

 

 

ঢাকা বিভাগের ঢাকা, ফরিদপুর, টাঙ্গাইল, গোপালগঞ্জে তীব্র তাপপ্রবাহ বিরাজ করছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।ঢাকায় ১০ থেকে ১৫ কি.মি ঘন্টায় দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাস বইছে। বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ৮৫ শতাংশ। এছাড়া সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।আবহাওয়া দৃশ্যপটের সংক্ষিপ্তসারে বলা হয়, পশ্চিমা লঘুচাপেরর বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।এ মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

Print Friendly, PDF & Email