মঙ্গলবার, ২৯শে মে, ২০১৮ ইং ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

৪টি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সন্ধ্যা সাড়ে ৬টায় চারটি প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ নিয়ে কাজ করায় সন্মামনা দেবেন। বিশ্বস্ত একটি সূত্র জানিয়েছে, প্রতিষ্ঠান চারটি হচ্ছে বিটিভি, বাংলাদেশ বেতার, মুক্তিযুদ্ধ যাদুঘর ও চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন। এ চারটি প্রতিষ্ঠান ইউনেস্কোর কাছে বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে বিভিন্ন তথ্য প্রতিবেদন জমা দিয়েছিল। এরই ভিত্তিতে ইউনেস্কোর একটি উপদেষ্টা কমিটি বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণটিকে বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামান্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দেয়।

সারাবিশ্ব থেকে আসা বিভিন্ন প্রস্তাব দু বছর ধরে নানা পর্যালোচনার পর ইউনেস্কো উপদেষ্টা কমিটি তাদের মনোনয়ন চূড়ান্ত করে। বিশ্ব জুড়ে যেসব তথ্যভিত্তিক ঐতিহ্য রয়েছে সেগুলোকে সংরক্ষণ এবং পরবর্তী প্রজন্মের যাতে তা থেকে উপকৃত হতে পারে সে লক্ষ্যেই এ তালিকা প্রণয়ন করে ইউনেস্কো। আর তাতে বঙ্গবন্ধুর ৭ই মার্চে দেয়া ঐতিহাসিক ভাষণটিও অন্তর্ভুক্ত করা হয়।

ইউনেস্কো মহাপরিচালক ইরিনা বোকোভা ৩০শে অক্টোবর এ সিদ্ধান্ত ঘোষণা করেন। ইউনেস্কোর মেমোরি অব দা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে এখন পর্যন্ত অন্তর্ভুক্ত হয়েছে সব মহাদেশ থেকে ৪২৭টি গুরুত্বপূর্ণ ডকুমেন্টস।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

স্বরাষ্ট্রমন্ত্রীকে মানবাধিকার কমিশনের চিঠি

এবার কারাগারে মাদকবিরোধী অভিযান, চাকরিচ্যুতসহ ১৪ রক্ষীকে বদলি

‘এমপি পদে ভোটে দাঁড়াবেন মাশরাফি’

চীনে ১০ ট্রিলিয়ন ডলারের ‘ছায়া ব্যাংক’ বিরোধী অভিযান

দুই বিসিএসের তারিখ নির্ধারণ

রাজধানীতে সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের ৩ জনসহ দগ্ধ ৪