বৃহস্পতিবার, ৮ই মার্চ, ২০১৮ ইং ২৪শে ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

ত্রিদেশীয় নিদাহাস ট্রফি : মঙ্গলবার শ্রীলঙ্কার সামনে ভারত

শ্রীলঙ্কা, ভারত ও বাংলাদেশকে নিয়ে মঙ্গলবার থেকে দ্বীপ রাষ্ট্র শ্রীলঙ্কায় শুরু হচ্ছে টি-টোয়েন্টি ‘নিদাহাস ট্রফি’। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে উদ্বোধনী দিনে মুখোমুখি হবে ভারত ও স্বাগতিক শ্রীলঙ্কা। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে খেলা শুরু হবে। স্বাধীনতার ৭০ বছর উদযাপন উপলক্ষ্যে লঙ্কান ক্রিকেট বোর্ডের এ আয়োজন।

সদ্য শেষ হওয়া দক্ষিণ আফ্রিকা সফরে দুর্দান্ত পারফর্ম করা ভারত শ্রীলঙ্কায় পাঠিয়েছে অপাক্ষাকৃত তরুণ দল। এছাড়া ৩টি দলই খেলতে যাচ্ছে নিজেদের নিয়মিত অধিনায়ক ছাড়া।

তিন জাতির নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার অধিনায়ক অ্যাঞ্জেলা ম্যাথুজ ও বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান খেলতে পারছেন না ইনজুরির কারণে। অন্যদিকে ভারতের অধিনায়ক বিরাট কোহলি আছেন বিশ্রামে। কোহলির বদলে ভারতীয় দলের নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। আর সাকিবের বদলে মাহমুদউল্লাহ রিয়াদ ও ম্যাথুজের বদলে দিনেশ চান্দিমাল নিজ নিজ দলের নেতৃত্ব দেবেন।

এ মৌসুমে সব মিলিয়ে ১৮টি আন্তর্জাতিক ম্যাচে (৬টি টেস্ট, ৮টি ওয়ানডে ও ৪টি টি-টোয়েন্টি) শ্রীলঙ্কা রেকর্ড খুব একটা ভালো নয়। তবে সম্প্রতি বাংলাদেশে ৩টি সিরিজ জিতে উজ্জীবিত তারা। অন্যদিকে রোহিত শর্মার নেতৃত্বে অপেক্ষাকৃত তরুণ দলই খেলবে টুর্নামেন্টে। আর তৃতীয় দল বাংলাদেশও তরুণ ও অভিজ্ঞতার সমন্বয়ে ক্রিকেট বিশ্বের অন্যতম উদীয়মান শক্তি। সম্প্রতি দেশের মাটিতে সিরিজ হারের ইতিহাস পেছনে রেখে জয়ের ধারায় ফেরার প্রত্যয় নিয়েই শ্রীলঙ্কায় উড়াল দেয় টাইগাররা।

ভারতের সাথে সর্বশেষ দেখায় শ্রীলঙ্কার অভিজ্ঞতা মোটেও সুখের নয়। তিন সংস্করণেই তারা হয়েছে হোয়াইটওয়াশ। তবে এবার পরিস্থিতি ভিন্ন হতে পারে। সম্প্রতি বাংলাদেশে সিরিজ জিতে অনেকটাই আত্মবিশ্বাসী প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের দল। দিনেশ চান্দিমাল, উপুল থারাঙ্গা, কুশল মেন্ডিস, কুশল পেরেরা প্রত্যেকেই নিজেদের সামর্থ্য দেখাতে উদগ্রীব। লঙ্কান পেসার ত্রয়ী ও রহস্যময় স্পিনার আকিলা ধনাঞ্জয়া ভারতকে বিনা চ্যালেঞ্জে পার হতে দেবেন না।

Print Friendly, PDF & Email