মঙ্গলবার, ২৬শে ডিসেম্বর, ২০১৭ ইং ১২ই পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

‘রবি’ নামে ব্যবসা করবে রবি-এয়ারটেল

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ২৮, ২০১৬

robi-airtalমোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেড (রবি) ও এয়ারটেল বাংলাদেশ লিমিটেডের (এয়ারটেল) ব্যবসায়িক কার্যক্রম একীভূত করতে আনুষ্ঠানিক চুক্তি করেছে। একীভূত হওয়ার এই প্রক্রিয়া আগামী দুই মাসের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করছে অপারেটর দুটি। রবি ও এয়ারটেলের পাঠানো এক যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ২০১৫ সালের ৯ সেপ্টেম্বর দুই কোম্পানির তরফ থেকে বাংলাদেশে ব্যবসায়িক কার্যক্রম একীভূত করার সম্ভাবনার বিষয়ে একান্ত আলোচনা শুরুর ঘোষণা দেয়ার পর এই চুক্তি হল।  একীভূতকরণের পর, দুই কোম্পানির একীভূত সত্তা রবি নামেই ব্যবসা পরিচালনা করবে এবং একীভূত সত্তার গ্রাহক সংখ্যা দাঁড়াবে প্রায় ৪ কোটিতে। রবি এবং এয়ারটেলের যৌথ সক্ষমতাকে কাজে লাগিয়ে বাংলাদেশের সবচেয়ে বিস্তৃত মোবাইল নেটওয়ার্কের অধিকারী হবে এই একীভূত সত্তা। এর ফলে দেশের প্রত্যন্ত অঞ্চলে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কাছে সাশ্রয়ী মুল্যে টেলিযোগাযোগ এবং উচ্চ গতির মোবাইল ইন্টারনেট সেবা দ্রুততার সাথে পৌঁছে দেয়া সম্ভব হবে এবং তা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সহায়ক ভুমিকা পালন করবে বলে আমরা আশা করছি।

আরো বলা হয়েছে, এই চুক্তির কার্যকারিতা টেলিযোগাযোগ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ (রেগুলেটরি), সরকার এবং মহামান্য আদালতের অনুমোদন পাওয়ার ওপর নির্ভরশীল। এই প্রক্রিয়া আগামী দুই মাসের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চুক্তি সম্পাদনের ফলে শেয়ার মূলধনের পুনর্বিন্যাস হবে এবং এতে আজিয়াটা একীভূত সত্তার ৬৮ দশমিক ৩ শতাংশ নিয়ন্ত্রণ করবে। অন্যদিকে ভারতী ২৫ শতাংশ এবং বাকি ৬ দশমিক ৭ শতাংশ বর্তমানের অপর শেয়ারহোল্ডার জাপানের এনটিটি ডকোমোর কাছে থাকবে।

এ নিয়ে রবির প্রধান নির্বাহী সুপুন বীরাসিংহে বলেন, ‘বাংলাদেশের বর্তমান অসম প্রতিদ্বন্দ্বিতা এবং প্রতিযোগী বহুল টেলিকমিউনিকেশন খাতে একীভূতকরণ অত্যন্ত প্রয়োজনীয়। আমরা মনে করি এই একীভূতকরণের মাধ্যমে আজিয়াটা এবং ভারতী এয়ারটেল উভয়েই বর্ধিত আকার এবং দক্ষতার ফলশ্রুতিতে ব্যয় সংকোচনের সুবিধা পাবে। পাশাপাশি, এর ফলে কর্মকৌশলের সর্বোচ্চ বাস্তবায়ন এবং গ্রাহকদের আরো সাশ্রয়ী সেবা দেওয়ার লক্ষ্যে যেকোন বিনিয়োগে এই খাতের দুই শীর্ষস্থানীয় অপারেটর তাদের সম্মিলিত ক্ষমতা কাজে লাগাতে পারবে যা এই শিল্পের সার্বিক কল্যাণ সাধন করবে এবং জাতীয় অর্থনীতিতে আরও গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে’।

ভারতী এয়াটেলের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও (ভারত ও দক্ষিণ এশিয়া) গোপাল ভিত্তাল বলেছেন, দুটি কোম্পানির শক্তিকে একত্রিত করার পেছনে অত্যন্ত যৌক্তিক কারণ রয়েছে। একীভূত এই সত্তা তার কার্যক্রমের সমন্বয় ঘটিয়ে গ্রাহকদের বিশ্বমানের আরো ভালো সেবা দিতে সক্ষম হবে এবং বাংলাদেশের টেলিযোগাযোগ খাতের উন্নয়নে অবদান রাখতে পারবে।

এ জাতীয় আরও খবর

  • সিলেট-চট্রগ্রাম রুটে ট্রেন চলাচল স্বাভাবিকসিলেট-চট্রগ্রাম রুটে ট্রেন চলাচল স্বাভাবিক
  • মন্ত্রী-ওসি বিরুদ্ধে আ.লীগের অভিযোগমন্ত্রী-ওসি বিরুদ্ধে আ.লীগের অভিযোগ
  • ফেসবুকে যোগ দিলেন প্রেসিডেন্ট ওবামাফেসবুকে যোগ দিলেন প্রেসিডেন্ট ওবামা
  • শাকিব-অপুর সংসার ভাঙার চেষ্টার নেপথ্যে এক চিত্রপরিচালক!শাকিব-অপুর সংসার ভাঙার চেষ্টার নেপথ্যে এক চিত্রপরিচালক!
  • জাসদ নেতা কাজী আরেফ হত্যায় ৩ জনের মৃত্যুদণ্ড বহালজাসদ নেতা কাজী আরেফ হত্যায় ৩ জনের মৃত্যুদণ্ড বহাল
  • নবীনগরে ২১ আগষ্ট উপলক্ষে প্রতিবাদ সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিতনবীনগরে ২১ আগষ্ট উপলক্ষে প্রতিবাদ সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত
  • অন্যরকম দাড়ি!অন্যরকম দাড়ি!
  • রাখির বিরুদ্ধে বিস্ফোরক সানিরাখির বিরুদ্ধে বিস্ফোরক সানি
  • এবার ভাঙছে সোহা-কোনালের ঘর!এবার ভাঙছে সোহা-কোনালের ঘর!
  • আচরণবিধি লঙ্ঘনের মহোৎসব এমপিদেরআচরণবিধি লঙ্ঘনের মহোৎসব এমপিদের
  • ঝটপট বারবিকিউ চিকেন এবার তৈরি হবে আপনার রান্নাঘরেই (ভিডিওসহ রেসিপি)ঝটপট বারবিকিউ চিকেন এবার তৈরি হবে আপনার রান্নাঘরেই (ভিডিওসহ রেসিপি)
  • যে দ্বীপে নারীরাই সবযে দ্বীপে নারীরাই সব