g অতিরিক্ত শারীরিক দুর্বলতায় ভোগার মূল কারণগুলো জেনে নিন | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ১৭ই জুলাই, ২০১৭ ইং ২রা শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

অতিরিক্ত শারীরিক দুর্বলতায় ভোগার মূল কারণগুলো জেনে নিন

AmaderBrahmanbaria.COM
জুলাই ২, ২০১৫

---

লাইফস্টাইল ডেস্ক অনেকেই ভাবেন খাওয়া দাওয়ার সমস্যা থেকে এবং হ্যাংলা-পাতলা দেহের অধিকারী হওয়ার কারণে শারীরিক দুর্বলতা অনুভব করছেন। দুর্বলতা অনুভব করলে বেশীরভাগ মানুষকেই বলতে শোনা যায় বেশি খাওয়া দাওয়া না করার কারণেই এই সমস্যা হচ্ছে। কিন্তু শারীরিক দুর্বলতা অনুভবের আরও অনেক কারণ রয়েছে। কিছু কিছু মারাত্মক শারীরিক সমস্যার লক্ষণ হিসেবেও প্রকাশ পায় এই শারীরিক দুর্বলতা। তাই জেনে রাখা উচিৎ মূলত কোন কোন কারণে শারীরিক দুর্বলতা অনুভব হতে পারে। এতে করে অস্বাভাবিক কিছু নজরে এলে দ্রুত চিকিৎসা করে নিরাময় সম্ভব হয়।
১) আপনার ঘুম হচ্ছে না

শারীরিক দুর্বলতা অনুভবের অন্যতম প্রধান কারণ সঠিক বিশ্রাম এবং পরিমিত ঘুমের অভাব। আপনি হয়তো মনে করছেন আপনি যতোটা ঘুমান তা আপনার জন্য সঠিক আসলে তা নয়। অনিদ্রা সমস্যা হলে শারীরিক দুর্বলতা অনুভব করবেন আপনি।
২) পর্যাপ্ত পানি পান করছেন না

দেহ পানিশূন্য হলে শারীরিক দুর্বলতা অনুভূত হয়। একজন পূর্ণবয়স্ক মানুষ হিসেবে আপনি যদি ৮-১০ গ্লাস প্রতিদিন পান না করেন তাহলে শারীরিক দুর্বলতায় ভুগবেন আপনি।
৩) আয়রনের অভাব হচ্ছে

দেহে আয়রনের অভাব হলে শারীরিক দুর্বলতা অনুভূত হতে থাকে এবং সেই সাথে মাথা ঘোরানোর সমস্যাও দেখা দেয়। এই শারীরিক দুর্বলতা রক্তস্বল্পতার লক্ষণ প্রকাশ করে।
৪) আপনি সবকিছু পারফেক্ট চান

এই সমস্যাটি মানসিক হলেও এর প্রভাব পড়ে শরীরের উপরেও। আপনি যখন মন থেকে সব জিনিস পারফেক্ট করতে যান তখন আপনাকে অনেক বেশি পরিশ্রম করতে হয় যা একেবারেই অযথা ধরণের হয়ে থাকে। অতিরিক্ত কাজ মানসিক চাপ বাড়ায় এবং এই মানসিক চাপের কারণেই শারীরিক দুর্বলতা অনুভব হতে থাকে।
৫) আপনি সকালে নাস্তা করেন না

পুরো রাত না খাওয়া অর্থাৎ অনেকটা সময় পেট খালি থাকা, এরপরও যদি আপনি সকালে নাস্তা না করেন তাহলে আপনার দেহের সুগার লেভেল একেবারেই নেমে যাবে। এবং আপনি যদি নাস্তা না করেন তাহলে পুরো দিনই আপনি দুর্বলতা অনুভব করতে থাকবেন।
৬) দিনের শুরুতেই চা/কফি পান করেন

আপনি যদি ঘুম থেকে উঠেই ঘুম তাড়ানোর জন্য বা শরীর ঝরঝরে করতে চা/কফির কাপে চুমুক দিয়ে থাকেন তাহলে আপনি কিছুক্ষণ পরেই দুর্বলতা অনুভব করার জন্য প্রস্তুত হয়ে যান। চা/কফির ক্যাফেইন তাৎক্ষণিকভাবে আপনাকে এনার্জি দিয়ে থাকলেও তা ক্ষণিকের জন্যই থাকে এবং দেহের এই রেশ কেটে গেলে আগের চাইতেও বেশি দুর্বলতা অনুভব করতে থাকবেন আপনি। তাই চা/কফি দিনের শুরুতে নয় সকালের নাস্তার পর করুন এবং দিনে ২-৩ কাপের বেশি নয়।

এ জাতীয় আরও খবর