g কোমর ঠিক রাখতে দাঁড়িয়ে থাকুন | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ১৯শে জুলাই, ২০১৭ ইং ৪ঠা শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

কোমর ঠিক রাখতে দাঁড়িয়ে থাকুন

AmaderBrahmanbaria.COM
আগস্ট ২, ২০১৫
news-image

---

স্বাস্থ্যকে ঠিক রাখার জন্য বসে কাজ করার চেয়ে দাঁড়িয়ে কাজ করা জরুরি বলে নতুন গবেষণায় বলা হয়েছে। শুক্রবার ইউরোপিয় হার্ট জার্নালে গবেষকরা এ তথ্য প্রকাশ করেন। বসার চেয়ে দাঁড়িয়ে কাজ করলে শর্করা, চর্বি কিংবা কোলেস্টেরোল’এর স্তর নিয়ন্ত্রণে। অস্ট্রেলিয়ার ৮’শ নারী ও পুরুষকে নিয়ে এ গবেষণাটি পরিচালনার পর দেখা গেছে যারা দাঁড়িয়ে কাজ করে তারা বসে কাজ করাদের থেকে বেশি স্বাস্থ্যবান থাকে। কর্মস্থলে দাঁড়িয়ে কাজ করলে আর দৌড়াতে হবে না।
গবেষণায় বলা হয়, প্রতিদিন অতিরিক্ত ২ ঘন্টা সময় দাঁড়িয়ে যারা ব্যয় করে তাদের রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। দাঁড়িয়ে কাজ না করলে কোমরের পরিধি ৩ ইঞ্চি বেশি থাকে যা সুস্থতার লক্ষণ নয়।
গবেষণায় দেখানো হয়, প্রাপ্তবয়স্কদের মধ্যে বসে কাজ করার প্রবণতা দিন দিন বাড়ছে। ইউরোপের দেশগুলোর ৫৫ থেকে ৬৯ শতাংশ কর্মজীবী বসে কাজ করে। তাদের বসে কাজ করার হার প্রতিদিন ৩.২ ঘন্টা থেকে ৬.৮ ঘন্টা ।
তবে প্রতিদিন ব্যায়ামের মাধ্যমে বসে কাজ করার বিরুদ্ধে প্রতিরোধ করা যায়। কোনো ব্যক্তি যদি ২ ঘন্টা হাঁটে বা ৪ ঘন্টা দাঁড়িয়ে থাকে অথবা প্রাত্যহিক কয়েক ঘন্টা কাজ করে তাহলে তার যে ক্যালোরি ব্যয় হয় তা ৬০ মিনিট দৌড়ানোর চেয়েও বেশি। স্টার থেকে