রবিবার, ২৭শে মে, ২০১৮ ইং ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের, বাংলাদেশ ৯৪তম

সিঙ্গাপুরের কাছ থেকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তকমা কেড়ে নিল জাপান। বুধবার প্রকাশিত হেনেলি পাসপোর্ট ইনডেক্স এর প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, সিঙ্গাপুরকে হটিয়ে এখন বিশ্বের শীর্ষ পাসপোর্টের খেতাব প্রশান্ত মহাসাগরীয় দেশ জাপানের। ৪১ টি দেশে ভিসামুক্ত ও পৌঁছানো মাত্র ভিসা সুবিধা নিয়ে বাংলাদেশের অবস্থান ৯৪তম।

ভিসা মুক্ত ও পৌঁছানো মাত্র ভিসা নিশ্চিত করার ক্ষেত্রে ১৮৯ টি দেশে ভ্রমণ সুবিধা নিয়ে শীর্ষস্থান অধিকার করেছে জাপান। অন্যদিকে ১৮৮টি দেশে ভিসা সুবিধা নিয়ে দ্বিতীয় স্থানে আছে সিঙ্গাপুর ও জার্মানি। ১৮৭ টি দেশে ভ্রমণ সুবিধা নিয়ে তৃতীয় স্থানে আছে দক্ষিণ কোরিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, ইতালি, স্পেন এবং সুইডেন। চতুর্থ স্থানে আছে নরওয়ে, যুক্তরাজ্য, অস্ট্রিয়া, লুক্সেমবার্গ, নেদারল্যান্ড, পর্তুগাল ও যুক্তরাষ্ট্র ( ১৮৬) । পঞ্চম স্থানে আছে ডেনমার্ক, বেলজিয়াম, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড ও কানাডা (১৮৫) । অস্ট্রেলিয়া ও গ্রীসের অবস্থান ষষ্ঠতম (১৮৩)। সপ্তমস্থানে আছে নিউজিল্যান্ড, চেক রিপাবলিক ও মাল্টা (১৮২)। অষ্টমস্থানে আছে আইসল্যান্ড (১৮১)। নবম স্থানে আছে হাঙ্গেরি, স্লোভেনিয়া ও মালয়েশিয়া (১৮০)। দশম অবস্থানে রয়েছে বলকান রাষ্ট্র স্লোভাকিয়া, লাটভিয়া ও লিথুনিয়া (১৭৯)।

আরও : অভিযানের তথ্য ফাঁস : সটকে পড়ছে টার্গেট

অন্যদিকে এশিয়ার দেশগুলোর মধ্যে ৭০টি দেশে ভিসামুক্ত ও প্রবেশমাত্র ভিসা সুবিধা নিয়ে ৬৮তম অবস্থানে রয়েছে চীন। ৬৬টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে ৭০তম ফিলিপাইন। ৭৬তম অবস্থানে আছে ভারত (৫৯)। শ্রীলংকার অবস্থান ৯৩তম (৪২)। নেপাল ৯৫তম (৪০)। পাকিস্তান ৯৮তম (৩৩)।

প্রসঙ্গত, হেনেলি এন্ড পার্টনার ‘ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট এসোসিয়েশন’ থেকে নেয়া তথ্যের ভিত্তিতে ১৯৯টি দেশের ওপর জরিপ চালিয়ে এই সূচক প্রকাশ করে। গালফ নিউজ।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

ব্রিটেনে টেলিভিশনে বিজ্ঞাপন দিয়ে গুপ্তচর হওয়ার ডাক

আফগানিস্তানে স্থিতিশীলতা আনতে ৪.৭ বিলিয়ন ডলার গচ্চা : মার্কিন প্রতিবেদন

ওমানে সাইক্লোন মেকুনুর আঘাতে নিহত বেড়ে ১০, মোড় নিয়েছে সৌদির দিকে

বিশ্ব কখনো দেখেনি এমন অর্থনৈতিক মন্দার আশঙ্কা পুতিনের

ট্রাম্পের সঙ্গে বৈঠকের ‘দৃঢ় ইচ্ছা’ কিমের

মিয়ানমারে চীনের ৭৫০ কোটি ডলারের সমুদ্রবন্দর ‘পাগলামি’: টারনেল