রবিবার, ২৭শে মে, ২০১৮ ইং ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

ছানি ও ক্যানসারের কারণ সস্তা সানগ্লাস

অনলাইন ডেস্ক : বাইরে এখন অনেক রোদ আবার হঠাৎ করেই ধূলা আর বৃষ্টি। চোখের সুস্থতা ধরে রাখতে ও রোদ, ধুলো থেকে চোখকে রক্ষা করতে সানগ্লাস একান্ত প্রয়োজন। কিন্তু অনেকেই রোদ ও ধূলা থেকে বাঁচতে খুব সস্তা মানের সানগ্লাস ব্যবহার করে থাকেন। এখন কিছু না বুঝলেও এই ধরনের সস্তা সানগ্লাস আপনার চোখের মারাত্নক ক্ষতি করছে।

চক্ষু বিশেষজ্ঞরা জানান, সস্তা মানের সানগ্লাস ব্যবহার করলে খুব কম বয়সেই চোখে ছানি পড়ে যায়। এছাড়া বাইরের সামান্য আলোতে তাকাতে না পারা, চোখের কর্ণিয়া শুকিয়ে যাওয়া, চোখের দৃষ্টি ঝাপসা হওয়া এবং চোখে আইলিড ক্যানসার (চোখের ভিতরের ক্যানসার) হওয়ার সম্ভাবনাও থাকে।

গবেষণায় জানা গেছে, সস্তা মানের সানগ্লাসে সূর্যের অতিবেগুনি রশ্মি আটকানোর কোনো ক্ষমতাই থাকে না। ফুটপাতে বিক্রি করা এই চশমায় তৃতীয় শ্রেণির প্লাস্টিক ব্যবহৃত হয়। যা চোখের জন্য মারাত্মক ক্ষতিকর।

আরও : অভিযানের তথ্য ফাঁস : সটকে পড়ছে টার্গেট

সস্তা চশমা পরলে চোখে সরাসরি রোদ না লাগায় আমরা চোখ বন্ধ না করে তাকিয়ে থাকি। ফলে এই প্লাস্টিক ভেদ করে অতিবেগুনি রশ্মি সরাসরি ঢুকে যায় চোখের ভিতরে। টানা কয়েক বছর সস্তা এই সানগ্লাস ব্যবহার করলেই চোখে নানা ধরনের অসুখ হয়। তাই জেনে রাখা ভাল একমাত্র পলিকার্বোনেট লেন্সই অতিবেগুনি রশ্মি আটকাতে পারে। তাছাড়া আপনি চাইলে অপটোমেট্রিস্টের কাছে গিয়ে সানগ্লাস পরীক্ষা করিয়ে নিতে পারেন।

আবার বাজারে পাওয়া ইউভি লাইট কিনেও সানগ্লাসের উপর পরীক্ষা করে নিতে পারেন। যমুনা ফিউচার পার্কের ওয়েস্টার অপটিকের কর্নধার মাসুম বলেন, এখন বাজারে অনেক ধরনের সানগ্লাস রয়েছে যা অতিবেগুনি রশ্মি রোধ করে। তবে ভাল মানের সানগ্লাসেই এই ব্যবস্থা থাকে। সানগ্লাস কিন্তু এখন প্রয়োজন অনুসারে পাওয়ার করা যায়। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুসারে পাওয়ার করে দেয়া হয়।

অতিবেগুনি রশ্মি ও আলোর প্রতিফলন রোধ করে এমন কিছু সানগ্লাস ব্যান্ডের নাম ও দাম জেনে নিন। ভুলগেরী, রেবন, টম ফোর্ড, ফ্যাস্ট ট্যাক, ডিওর, লাকোস্ট, আরমানি, পুলিশ, ভোগ, ওকলে, শ্যানেল, গুচি।

এই ব্যান্ডের অতিবেগুনি রশ্মি রোধক সানগ্লাস গুলোর দাম সর্বনিম্ন ১৬০০ টাকা থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। চোখ সুস্থ ও ভাল রাখতে ভাল ব্যান্ডের ও মানের সানগ্লাসের বিকল্প নেই। তাই আজ থেকেই সস্তা সানগ্লাস নয়, একটু দামি হলেও অতিবেগুনি রশ্মি রোধক সানগ্লাস ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email