শুক্রবার, ২৫শে মে, ২০১৮ ইং ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

পাকিস্তানে সাংহাই সহযোগিতা সংস্থার সম্মেলন: যোগ দিয়েছে ভারতও

সাংহাই সহযোগিতা সংস্থার উদ্যোগে পাকিস্তানে সন্ত্রাসবাদ-বিরোধী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে বুধবার। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে এ সম্মেলন তিন দিন পর্যন্ত অব্যাহত থাকবে। সম্মেলনে এসসিও সদস্যভুক্ত দেশগুলোসহ ভারতও তার প্রতিনিধি দল পাঠিয়েছে। খবর: পিটিভি

এ সম্মেলনে ভারতের প্রতিনিধেদলের যোগ দেয়ার ঘটনাকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। ভারতের প্রতিনিধিদল পাঠানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে পাকিস্তান।

আরও : ইফতারে সুস্বাদু বুন্দিয়া রায়তা

বুধবার শুরু হওয়া সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে পাকিস্তানের পররাষ্ট্র সচিব তাহমিনা জানজুয়া বলেন, পাকিস্তান সন্ত্রাসবাদ ও চরমপন্থীদের হুমকির ব্যাপারে সর্বোচ্চ সতর্ক রয়েছে। পাকিস্তান সন্ত্রাসবাদে সবচেয়ে বেশি আক্রান্ত দেশ। সান্ত্রাসবাদীদের হামলায় হাজার হাজার প্রাণ হারিয়েছে পাকিস্তান। ১ শ’ বিলিয়নেরও বেশি আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে। আমরা সন্ত্রাসবাদের বিরুদ্ধে সফল যুদ্ধ চালিয়ে যাচ্ছি। সেইসঙ্গে পাকিস্তান সন্ত্রাসবাদ নির্মূলের জন্য এসসিও সদস্যভুক্ত দেশগুলোর সঙ্গে সহায়তা করতেও প্রস্তুত রয়েছে।

এর আগেও পাকিস্তানে সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের কথা থাকলেও ভারত তাতে যোগ দেয়নি। ফলে সার্কের সম্মেলন স্থগিত অবস্থায় রয়েছে এবং সংস্থাটি এখন কার্যত অচল। এছাড়া, দীর্ঘদিন ধরে সীমান্তে পাকিস্তান ও ভারতের সেনাবাহিনীর মধ্যে দফায় দফায় গোলাগুলি এবং বহু হতাহতের ঘটনা ঘটেছে। এসব নিয়ে দু দেশের মধ্যে টানাপড়েন রয়েছে।

পাকিস্তান ২০১৭ সালের জুন মাসে সাংহাই সহযোগিতা সংস্থায় যোগ দিয়েছে এবং এই প্রথম দেশটি এ ধরনের কোনো সম্মেলন আয়োজন করেছে।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

১৫ লাখ শ্রমিক নেয়ার চুক্তি পর্যালোচনা করবে মালয়েশিয়া

বাগদাদে আত্মঘাতী বোমা হামলায় নিহত অন্তত ৭

জাতীয় কবির সমাধিতে অগণিত মানুষের শ্রদ্ধা

ইরান চুক্তি থেকে ট্রাম্পের প্রত্যাহার: কী হতে যাচ্ছে

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের, বাংলাদেশ ৯৪তম

সৌদি ও আমিরাতের কাছে রিয়েল এস্টেট ব্যবসায় ১’শ মিলিয়ন ডলার চান কুশনার