বৃহস্পতিবার, ১৯শে এপ্রিল, ২০১৮ ইং ৬ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

প্রবাসীর বৈশাখ: ইলিশের পেট থেকে বেরিয়ে এলো একগাদা ‘বুলেট’!

নিউজ ডেস্ক : ওপরের ছবিতে দেখতেই পাচ্ছেন, যিনি মাছটি কাটছেন তার এক হাতে বুলেটের আকৃতির কিছু ধাতু। আর এগুলো বের হয়েছে একটা ইলিশের পেট থেকে। ইলিশটা আমার বোন এবং তার স্বামী কিনে এনেছিলেন বৈশাখ উপলক্ষে। আমার মনে হয় দোকান থেকে না কেটে আস্ত ইলিশ কেনা উচিত না।

আমার বোনের জামাই গোটা এক ইলিশ কিনেছেন স্কারবোরো’র একটি জনপ্রিয় বাঙালি দোকান থেকে। ঐতিহ্য বলে কথা। কিন্তু আমার মা যখন ইলিশটি কাটছিলেন, তখনই এই ধাতুগুলো বেরিয়ে আসে ইলিশের ভেতর থেকে।

এখন বিষয়টা হলো, যখন আমরা দোকান থেকে মাছ কিনে আনি তখন জানি না ওটার ভেতর থেকে কী বেরিয়ে আসবে। আসলে এসব দিয়ে মাছের ওজন বাড়ানো হয়। এই বাড়তি ওজনের জন্যে আমরা বাড়তি পয়সা দিচ্ছি আর দ্বিতীয়ত, আমরা আদৌ জানি না এসব ধাতু কোনো ক্ষতিকর প্রভাব ফেলে কিনা।

যে মাছগুলো আমরা দোকান থেকে কিনছি সবগুলোতে যদি একই কারসাজি ঘটে থাকে, তবে তার সমাধান কী হতে পারে?

ওপরের লেখাটি কানাডা প্রবাসী এক বাংলাদেশির ফেসবুক পোস্ট থেকে সংগৃহিত। এক প্রবাস জীবনে বৈশাখ পালনের অভিজ্ঞতার বয়ান দিয়েছেন। বৈশাখ পালন করতে গিয়ে এই বাজে অভিজ্ঞতা হয়েছে তাদের। দেশের জাতীয় মাছ যারা বিদেশে পাঠান তারা, নাকি যারা কিনে নিয়ে বিক্রি করছেন তারা এই অসাধু চক্র তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের খতিয়ে দেখা উচিত। এ কারণেই ওই প্রবাসী সবাইকে সাবধান করতে এবং দৃষ্টি আকর্ষণের জন্যে এমন পোস্ট দিয়েছেন।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

এক কলার দাম এক লাখ টাকা!

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প: নিহত ৩, শতাধিক ভবন ধস

জেল থেকে বের হতে চাচ্ছে না কয়েদিরা!

‘মৃত’ নবজাতক জীবিত উদ্ধার কাহিনি

জয়ার সঙ্গে প্রেম নিয়ে মুখ খুললেন সৃজিত

সৌদিতে সিলিন্ডার বিস্ফোরণে ৬ বাংলাদেশির মৃত্যু