রবিবার, ২২শে এপ্রিল, ২০১৮ ইং ৯ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

ইরাকে মাত্র ১০ মিনিটের বিচারে মৃত্যুদণ্ড

ইরাকে মাত্র ১০ মিনিটের বিচারে মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকে ১০ মিনিটের বিচারে এক নারীকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। এভাবে স্বল্প সময়ের বিচারে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে আরও প্রায় ১৩ নারীকে। জঙ্গিগোষ্ঠী আইএসের সঙ্গে সংযোগ থাকার অভিযোগে এসব নারীকে মৃত্যুদণ্ড দেয়া হয়। সব মিলিয়ে ৩০০ আইএস জঙ্গিকে মৃত্যুদণ্ড দেয় ইরাক। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে নিউইয়র্ক টাইমস।

পত্রিকাটি জানায়, গৃহবধূ আমিনা হাসান একজন তুর্কি নারী। অবৈধভাবে ইরাকে এসে আইএস-অধ্যুষিত এলাকায় দুই বছরের বেশি সময় ধরে পরিবারসহ বাস করছিলেন তিনি। ইরাকি বিচারকের সামনে তার একমাত্র পরিচয় তিনি জঙ্গি সংগঠন আইএসের একজন সমর্থক।

এই অপরাধের বিচার চলাকালে বিচারপতি তাকে মাত্র ২ মিনিট সময় দেন। এই সময়ের মধ্যেই স্বপক্ষে যুক্তি দাঁড় করিয়ে নিজেকে নির্দোষ প্রমাণ করতে হবে আমিনাকে। আর গুরুতর এ অপরাধে চলা বিচারকার্য পরিচালনার নির্ধারিত সময় ছিল ১০ মিনিট।

বিচারপতিকে আমিনা জানান, দুই বছরের বেশি সময় আইএস-নিয়ন্ত্রিত এলাকায় বাস করলেও কোনোদিন জঙ্গি সংগঠনটির কাছ থেকে এক পয়সা নেননি তিনি। তুরস্ক থেকে পালিয়ে আসার সময় যে পরিমাণ অর্থ নিয়ে এসেছেন, তাই দিয়েই নিজের পরিবার চালিয়েছেন তিনি।

এটাই ছিল ২ মিনিট সুযোগ পেয়ে নিজের পক্ষে বলা তার সরল স্বীকারোক্তি। এরপর বিচারের জন্য নির্ধারিত ১০ মিনিট সময় শেষে বিচারপতি আমিনাকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের আদেশ দেন।

Print Friendly, PDF & Email