মঙ্গলবার, ১৩ই মার্চ, ২০১৮ ইং ২৯শে ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

নাসিরনগর ফান্দাউক দরবার শরীফের বার্ষিক মাহফিল সম্পন্ন : দরবার শরীফের মাহফিল ঘিরে উৎসব আবহ

আকতার হোসেন ভুইয়া, নাসিরনগর : নাসিরনগর উপজেলার ঐতিহাসিক ফান্দাউক দরবার শরীফের পীওে কামেলে মোকাম্মল হযরত শাহসূফী আলহাজ্ব সৈয়দ আবদুস ছাত্তার নকশে বন্দী(রঃ)ও পীরে কামেলে মোকাম্মেল হযরত শাহসূফী আলহাজ্ব সৈয়দ নাছিরুল হক(মাসুম)নকশে বন্দী মোজাদ্দেদী ফান্দাউকী(রঃ)দ্বয়ের দুই দিনব্যাপী বার্ষিক ইছালে ছওয়াব মাহফিল আখেরী মোনাজাতের মধ্য দিয়ে আজ রবিবার(১১ মার্চ)শেষ হয়েছে।

বাদ ফজর আখেরী মোনাজাত পরিচালনা করেন ফান্দাউক দরবার শরীফের গদ্দীনিশীন আলহাজ্ব মাওলানা সৈয়দ ছালেহ আহ্মাদ (মামুন)।মাহফিলে লাখো মুসল্লির অংশগ্রহনে মুখরিত ফান্দাউক দরবার শরীফে প্রায় ৩৫ মিনিট মোনাজাতে মুসলিম উম্মার ঐক্য কামনাসহ দেশ ও জাতির স্বার্থে ঐক্যের পাশাপাশি দলমত নির্বিশেষে দেশ প্রেমিকদের ঐক্যবদ্ধ হতে পরম করণাময় আল্লাহর দরবারে শান্তি কামনা করা হয়।ঈমান ও ইসলাম নিয়ে বাচাঁর জন্য আল্লাহর নিকট দোয়া করা হয়।মাহফিলে দেশের বিভিন্ন এলাকা থেকে মুসল্লিদের আগম ঘটে। মহান রাব্বুল আলামিনের গুণগান,কুরআন ও হাদিস থেকে শান্তির ধর্ম ইসলাম সর্ম্পকে গুরুত্বপূর্ণ এবং সঠিক জীবন বিধান নিয়ে দেশের শীর্ষস্থানীয় আলেম ও ওলামাগণ মূল্যবান আলোচনা পেশ করেন।

উল্লেখ্য, মাহফিলে ফান্দাউক মদিনাতুল উলুম মাদ্রাসার ৬ জন ছাত্রকে পাগড়ি প্রদান করা হয়।ব্রাহ্মনবাড়িয়ার প্রত্যন্ত জনপথ নাসিরনগরের ফান্দাউক। এ গ্রামে দু‘দিনব্যাপী মাহফিলের কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হয় শুক্রবার বিকেল থেকে। এখানকার যোগাযোগ ব্যবস্থা ভাল। মাহফিল উপলক্ষে প্রায় ১৫ দিন ধরে সামিয়ানা টানানো হয়। বিশাল প্যান্ডেল টানানো হয় আশেকানদের জন্য। বন(খড়)বিছিয়ে হাজার হাজার ভক্ত মুরিদান বসে বয়ান শুনেন। তাদের সুবিধার জন্য প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করা হয়।

একজন ডাক্তারের নেতৃত্বে বেশ কয়েকজন পল্লী চিকিৎসক নিয়োগ দেয় দরবার শরীফ কর্তৃপক্ষ।ব্রাহ্মনবাড়িয়া,হবিগঞ্জ,কিশোরগঞ্জ,ভৈরব,আশুগঞ্জ,নাসিরনগরসহ বিভিন্ন স্থ্ান থেকে লাখো মানুষের সমাগম ঘটেছে । চারশতাধিক শৌচাগার নির্মান করা হয়। ৭ হাজার লোক এক সাথে খাবার খাওযার ব্যবস্থা করা হয়। বিশাল এলাকা জুড়ে প্যান্ডেল নির্মান করা হয।

আর এর পুরোটাই করা হয় স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে।এক পাশ থেকে অন্যপাশ দেখা যায় না। মাহফিলকে ঘিরে অস্থায়ী ভিত্তিতে ছোট বড় কয়েক‘শ দোকান-পাঠ গড়ে উঠে। দূরের আশেকানদের থাকার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়। ফান্দাউক পন্ডিত রাম উচ্চ বিদ্যালয়ের কক্ষ গুলোতে ছিল বেশ কিছু অতিথি। এ মাহফিলকে ঘিরে এলাকার লোকজনের মধ্যে উৎসবের আমেজ দেখা দেয়।

প্রতিবারের ন্যায় এবারও লাখো মুসল্লির অংশগ্রহনে মূখরিত ফান্দাউক দরবার শরীফ । উল্লেখ্য,মাহফিলে দরবার শরীফের আওতায় পরিচালিত প্রতিবছরের ন্যায় এবারও ফান্দাউক মদিনাতুল উলুম মাদ্রাসার ৬ জন ছাত্রকে পাগড়ি প্রদান করা হয়।

 

Print Friendly, PDF & Email