g শাহবাগে পুলিশের সঙ্গে শিক্ষার্থীর সংঘর্ষ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ৩০শে জুলাই, ২০১৭ ইং ১৫ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

শাহবাগে পুলিশের সঙ্গে শিক্ষার্থীর সংঘর্ষ

AmaderBrahmanbaria.COM
জুলাই ২০, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাহবাগে পুলিশের সঙ্গে শিক্ষার্থীর সংঘর্ষের ঘটনা ঘটেছে। পুলিশের ছোড়া টিয়ারশেলে তিন শিক্ষার্থী আহত হয়েছে বলে জানা গেছে।আহতদের নাম পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি। এছাড়া ১১জনকে আটক করেছে পুলিশ।

সাত দফা দাবিতে বৃহস্পতিবার সকাল ৯টার পর শাহবাগে অবস্থান নেন জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত রাজধানীর সাতটি কলেজের শিক্ষার্থীরা।সাতটি সরকারি কলেজ হলো ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল ইসলাম কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও মিরপুর বাঙলা কলেজ। সহস্রাধিক শিক্ষার্থী এই বিক্ষোভে অংশ নেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করতে চাইলে এক পর্যায়ে পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করতে টিয়ারসেল ও কাঁদানে গ্যাস ছোড়ে মারে। এ সময় এক শিক্ষার্থীকে আহত অবস্থায় ঢাকা মেডিকেলে নিয়ে যাওয়া হয়। তবে তার নাম-পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

সরকারের সিদ্ধান্ত মোতাবেক চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি ঢাকার সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। এই সাত কলেজের প্রত্যেকটিতে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে ৩০টি বিষয়ে পড়ানো হয়। প্রথম বর্ষ থেকে স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষার্থীর সংখ্যা দুই লক্ষাধিক।

শিক্ষার্থীদের অভিযোগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়ার পাঁচ মাসেও তারা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমন কোনো নির্দেশনা পায়নি যার মাধ্যমে তারা জানতে পারে, তাদের পরীক্ষা কবে হবে, একাডেমিক সিলেবাস কী হবে, পরীক্ষাপদ্ধতি কেমন হবে, প্রশ্নের ধরণই বা কেমন হবে বা কেমন হবে প্রশ্নের মানবন্টন?

বিক্ষোভকালে শিক্ষার্থীরা বিভিন্ন পোস্টার ও প্লে-কার্ড বহন করেন। একটি প্লে-কার্ডে লেখা ছিল, ‘সেশনজটের প্রহসন, করতে হবে নিরসন।’ আরেকটিতে লেখা ছিল, ‘হইছে অনেক সময় ক্ষেপণ, শীঘ্রই করতে হবে দাবি পূরণ।’

ঢাকা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মাস্টার্সের ছাত্র শহিদুল ইসলাম বলেন, রুটিনসহ পরীক্ষার সময় ঘোষণা করতে হবে। আর এই ঘোষণা আসতে হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছ থেকে।

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে অনুষ্ঠিত সভায় এসব কলেজের বিভিন্ন পরীক্ষার সময় ঠিক করা হয়। এর মধ্যে মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা শুরু হবে ১০ সেপ্টেম্বর। অনার্স তৃতীয় বর্ষের শুরু হবে ১৬ অক্টোবর। আগামী ৪ নভেম্বর ডিগ্রি প্রথম ও তৃতীয় বর্ষ পরীক্ষা শুরু হবে।

রমনা জোনের সহকারী পুলিশ কমিশনার আহসানুল ফেরদাউস বিষয়টি নিশ্চিত করে জানান, শিক্ষার্থীদের কর্মসূচি থেকে হঠাৎ পুলিশের ওপর ইট-পাটকেল ছোড়া হয়। এছাড়া এক পর্যায়ে শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করতে চাইলে পুলিশ কাঁদানে গ্যাস মেরে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

শিক্ষার্থীদের সাত দফা দাবি হলো-
অধিভুক্ত হওয়া কলেজসমূহের ব্যাপারে নীতিমালা প্রণয়ন এবং প্রকাশ (একাডেমিক সিলেবাস, পরীক্ষা পদ্ধতি, প্রশ্নের ধরন, প্রশ্নের মানবন্টন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কলেজসমূহের সম্পর্ক ইত্যাদি); সম্মান ২য় ও ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের মৌখিক/ব্যাবহারিক পরীক্ষা অল্প সময়ে সম্পন্ন করে দ্রুত ফল প্রকাশ; সম্মান ৩য় বর্ষ এবং মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা দ্রুত সময়ের মধ্যে গ্রহণ; ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্বের ভর্তি কার্যক্রম দ্রুত সম্পন্ন করা; ডিগ্রীর আটকে থাকা সকল বর্ষের পরীক্ষা দ্রুত সম্পন্ন করা; অধিভুক্ত কলেজসমূহের সকল তথ্য সংবলিত একটি ওয়েবসাইট তৈরি; শিক্ষার মান উন্নয়ন এবং সেশনজট নিরসনে যথাযথ ব্যবস্থা গ্রহণ।

এ জাতীয় আরও খবর