g বিচারিক কর্মকর্তাদের অভিযোগ তদন্তে অনুমোদন লাগবে | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ১৪ই অক্টোবর, ২০১৭ ইং ২৯শে আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

বিচারিক কর্মকর্তাদের অভিযোগ তদন্তে অনুমোদন লাগবে

AmaderBrahmanbaria.COM
জুন ১৬, ২০১৭
news-image

---

নিজস্ব প্রতিবেদক : সুপ্রীম কোর্টের সঙ্গে পরামর্শ না করে বিচার বিভাগীয় কর্মকর্তাদের বিরুদ্ধে উত্থাপিত আসাদাচরণ, দুর্নীতি বা অন্য কোনও অভিযোগ তদন্ত করা যাবে না।

বৃহস্পতিবার বিকালে এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে সুপ্রীম কোর্ট প্রশাসন।

এটি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, দুর্নীতি দমন কমিশন, পুলিশ সদর দফতরসহ সংশ্লিষ্ট সব বিচার বিভাগীয় কর্মকর্তাদের দেয়া হয়েছে।

প্রধান বিচারপতির নির্দেশে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন সাক্ষরিত ওই সার্কুলারে বলা হয়েছে, ‘সংবিধানের ১১৬ অনুচ্ছেদ অনুযায়ী বিচার-কর্ম বিভাগে নিযুক্ত ব্যক্তিদের এবং বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটদের নিয়ন্ত্রণ (কর্মস্থল- নির্ধারণ, পদোন্নতিদান ও ছুটি মঞ্জুরিসহ) ও শৃংখলা বিধান মহামান্য রাষ্ট্রপতির উপর ন্যাস্ত এবং সুপ্রীম কোর্টের সাথে পরামর্শক্রমে তা প্রযুক্ত হয়। ফলে কোন বিচারবিভাগীয় কর্মস্থল নির্ধারণ, পদোন্নতি, ছুটি মঞ্জুরি, নিয়ন্ত্রণ, শৃংখলা বিধান, বিদেশ গমন ও চাকরির অন্যান্য শর্তাবলী ইত্যাদি সকল বিষয় উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক সুপ্রীম কোর্টের সাথে পরামর্শক্রমে নির্ধারণ করা বাধ্যতামূলক।’

জারিকৃত সার্কুলারে আরও বলা হয়, সুপ্রিম কোর্টের দৃষ্টিতে এসেছে কোন কোন বিচার বিভাগীয় কর্মকর্তার বিরুদ্ধে অসদাচারণ, দুর্নীতি বা অন্য কোন অভিযোগ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ ছাড়াই আইন ও বিচার বিভাগের নির্দেশে প্রাথমিক তদন্ত বা অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এ ধরণের প্রাথমিক তদন্ত বা যে কোন কার্যক্রম গ্রহণ করা করা অনভিপ্রেত, অনাকাঙ্ক্ষিত, অগ্রহণযোগ্য এবং তা কোনভাবেই কাম্য নয়। এমনকি সংবিধানের ১০৯, ১১৬ ও ১১৬(ক) অনুচ্ছেদের সুস্পষ্ট লংঘন।

এছাড়া সুপ্রিম কোর্ট থেকে ২০১৩ সালের ১৮ ডিসেম্বর আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়। যেখানে বলা হয়, কোন বিচার বিভাগীয় কর্মকর্তার বিরুদ্ধে কোনো অভিযোগ উথ্থাপিত হলে সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ ছাড়া কোন তদন্ত কার্যক্রম শুরু করা যাবে না।

কোনো বিচারবিভাগীয় কর্মকর্তার বিরুদ্ধে ভবিষ্যতে অসদাচারণ, দুর্নীতি বা অন্য কোনো অভিযোগ উত্থাপিত হলে, সুপ্রীম কোর্টের সঙ্গে পরামর্শ ছাড়া কোন অভিযোগের প্রাথমিক তদন্ত, অনুসন্ধান বা যে কোন কার্যক্রম পরিচালনা না করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে সার্কুলারে।

এ জাতীয় আরও খবর