g পোশাক শ্রমিক নিয়ে বাংলাদেশকে সতর্ক করল ইইউ পার্লামেন্ট | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ১৩ই অক্টোবর, ২০১৭ ইং ২৮শে আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

পোশাক শ্রমিক নিয়ে বাংলাদেশকে সতর্ক করল ইইউ পার্লামেন্ট

AmaderBrahmanbaria.COM
জুন ১৫, ২০১৭
news-image

---

 

আন্তর্জাতিক ডেস্ক :পোশাক শিল্পখাত ও শ্রমিকদের বিষয়ে বাংলাদেশকে সতর্ক করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্ট।ইইউ পার্লামেন্ট জানিয়েছে, পোশাক শিল্পের শ্রমিকদের উন্নয়নের জন্য বাংলাদেশকে আরও কাজ করতে হবে। ইইউ পার্লামেন্টের এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

গতকাল বুধবার বাংলাদেশ নিয়ে ইইউ পার্লামেন্টে আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে ইইউ পার্লামেন্ট সদস্যদের সর্বসম্মতিক্রমে একটি রেজুলেশন গ্রহণ করা হয়।

এতে বলা হয়, পোশাক শিল্পের শ্রমিকদের ওপর শোষণমূলক আচরণ বন্ধ করতে বাংলাদেশকে তার প্রচেষ্টা আরও একধাপ বাড়াতে হবে। বাংলাদেশে পোশাক শিল্পের বেশিরভাগই নারী।

এসব শ্রমিকরা বিপজ্জনক পরিস্থিতিতে তাদের নির্ধারিত শ্রম ঘণ্টার অতিরিক্ত কাজ করতে হয় নিম্ন মজুরিতে। সেইসঙ্গে তাদের জীবনে রয়েছে অনিশ্চয়তা।

এছাড়া ট্রেড ইউনিয়ননের নেতাদের নির্যাতিত হতে হয়। ২০১৩ সালে রানা প্লাজা কারখানা ধসের পর সাসটেইনেবিলিটি কমপ্যাক্ট গ্রহণ করা হয় এ ধরনের দুর্ঘটনা থেকে সুরক্ষার জন্য। এতে বাংলাদেশে কর্মপরিবেশের সহনীয় উন্নতি হয়েছে। তবে শ্রমিকদের অধিকারের বিষয়টি এখনো পিছিয়ে রয়েছে।

সভায় বাংলাদেশ সরকারকে দ্রুততম সময়ের মধ্যে ২০১৩ সালের শ্রম আইন সংশোধন করার পরামর্শ দিয়েছে ইইউ পার্লামেন্টের সদস্যরা।

তারা শ্রমিকদের সংগঠিত হওয়ার স্বাধীনতার দাবি জানান, যেখানে শ্রমিকরা সম্মিলিতভাবে নিজেদের দাবি-দাওয়া পেশ করতে পারে। সেই সঙ্গে আরও কারখানা পরির্দশক নিয়োগ ও ২০১৮ সালে শেষ হতে যাওয়া অ্যাকর্ডের মেয়াদ বৃদ্ধিরও দাবি জানান ইইউ পার্লামেন্ট সদস্যরা।

এ জাতীয় আরও খবর