মঙ্গলবার, ৬ই জুন, ২০১৭ ইং ২৩শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

সূর্যালোকিত দিনের সাথে মনের সুখ জড়িত! জানাচ্ছে গবেষণা

AmaderBrahmanbaria.COM
জুন ৪, ২০১৭
news-image

---

অনলাইন ডেস্ক : সূর্যালোকিত দিনটি কী আপনার মন-মেজাজ সতেজ রাখতে পারে? সম্প্রতি ব্রাইঘাম ইয়াং বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে যে, সূর্যোদয় ও সূর্যাস্তের সময়কাল মানুষের মন-মেজাজে অধিক প্রভাব ফেলে থাকে – এমনকি এ সময়টা তাপমাত্রা, দূষণ এবং বৃষ্টিপাতের চেয়ে বেশি মানুষের মেজাজে প্রভাব বিস্তার করে।

গবেষকরা পরীক্ষা করে দেখান যে, আবহাওয়া এবং সংশ্লিষ্ট বিষয়গুলির সাথে মানুষের মন-মেজাজ কীভাবে জড়িত থাকতে পারে। দলটি দেখিয়েছে যে, মানুষের মন-মেজাজ খুব বিষন্ন থাকে যখন দিনটি আয়তনে ছোট এবং অপেক্ষাকৃত কম আলোকিত হয়ে থাকে। ফলাফল দেখা যায় যে, সূর্যের রশ্মি কতটা পখর তার চেয়ে সূর্যালোকিত দিনের দৈর্ঘ্য কতো বেশি – সেটাই অধিক মানুষের মন-মেজাজে প্রভাব ফেলে থাকে।

অন্য গবেষক মার্ক বীচার (Mark Beecher) জানান, এটি আমাদের গবেষণার একটি বিস্ময়কর বিষয় যে- বৃষ্টির দিনে, বা অতি দূষিত দিনে মানুষ আরো সংকটের সম্মুখীন হবে বলে মনে করে থাকেন, আমরা তা দেখতে পাইনি।

সম্প্রতি আরে কয়েকটি গবেষণায় মানুষের মন-মেজাজের উপর আবহাওয়ার প্রভাব কেমন, তা পরীক্ষা করে দেখার চেষ্টা করা হয়েছে। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই এ ব্যাপারে মিশ্র ফলাফল পাওয়া যায়। সূত্র: ডেইলি মেডিকেল।