বুধবার, ১৪ই জুন, ২০১৭ ইং ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

চাকরি পেল ৭ বছরের সেই মেয়েটি

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ২৬, ২০১৭
news-image

---

 

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল প্রধানের কাছে চাকরি চেয়ে চিঠি লেখা, ৭ বছর বয়সী স্কুল বালিকা ক্লোয়ি ব্রিজওয়াটারের কথা মনে আছে কি?

ব্রিটিশ শিশুটি আবারও খবরের শিরোনামে এসেছে। সে এবং তার পাঁচ বছর বয়স বয়সী বোন দুজনেই সম্প্রতি একটি প্রযুক্তি প্রতিষ্ঠানে চাকরি পেয়েছে পণ্য-পরীক্ষক হিসেবে। কানো নামক এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি শিশুদের জন্য ডিআইওয়াই কম্পিউটার খেলনা তৈরি করে। ক্লোয়ি এবং তার ছোট বোনের কাজ হচ্ছে, বাজারে আসার আগে নতুন খেলনাগুলো পরীক্ষা করা।

কানো কর্তৃপক্ষ জানিয়েছে, ‘বাজারে আসার আগে কানোর প্রত্যেকটি নতুন পণ্য তাদের কাছে পাঠানো হবে, সেগুলো ব্যবহার করে তারা তাদের অভিজ্ঞতা জানাবে যে, কিভাবে আমাদের পণ্যগুলো আরো ভালো করা যায়। এছাড়া সফটওয়্যারের মাধ্যমে তারা নতুন খেলনা নির্মাণেও কাজ করবে।’

৭ বছর বয়সী ক্লোয়ি এ বছরের ফেব্রুয়ারিতে প্রথমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমের শিরোনাম হয়েছিল গুগল প্রধানের কাছে চিঠি এবং গুগল প্রধান সুন্দর পিচাই তার চিঠির উত্তর দেওয়ার কারণে।

কেননা ৭ বছর বয়সী কোনো শিশুর ভাবনায় নানা কিছু থাকলেও, নিশ্চয়ই এটা থাকে না যে, বড় হয়ে গুগলে চাকরি করবে। তাই বেশ সাড়া ফেলেছিল ক্লোয়ির ঘটনাটি।

গুগল প্রধান সুন্দর পিচাই এর কাছে চিঠিতে ক্লোয়ি লিখেছিল, সে বড় হয়ে গুগলে চাকরি করতে চায়। গুগলে কাজ করা ছাড়াও চকলেট ফ্যাক্টরির কাজ এবং অলিম্পিকের সাঁতার প্রতিযোগিতায় নিজের আগ্রহের কথাও জানায় ক্লোয়ি। নিজের দক্ষতার কথাও উল্লেখ করতে ভোলেনি ক্লোয়ি। লিখেছে, ‘আমি কম্পিউটার পছন্দ করি এবং আমার একটা ট্যাবলেটও আছে, যাতে আমি গেম খেলি এবং স্কুলের ভালো একজন শিক্ষার্থী।’চিঠিতে তার পাঁচ বছর বয়সী ছোট বোনের কথাও লিখেছিল ক্লোয়ি।

সবচেয়ে কমবয়সী কারো কাছ থেকে গুগলে চাকরি করার আবেদন পেয়ে আপ্লুত হয়েছিলেন গুগলের সিইও সুন্দর পিচাইও। তিনি চিঠির উত্তর দিয়ে অবাক করে দিয়েছিলেন ক্লোয়ি ও তার পরিবারকে।

সাত বছরের এই মেয়েটিকে চিঠিতে তিনি লিখেছিলেন, ‘ক্লোয়ি তোমাকে অসংখ্য অভিনন্দন। আমার জেনে আনন্দ হচ্ছে যে তুমি কম্পিউটার এবং রোবট পছন্দ কর। আশা করছি এ রকমভাবেই তুমি প্রযুক্তি শিক্ষা চালিয়ে যাবে। আমি মনে করি, তোমার স্বপ্নকে বাস্তবায়িত করতে যদি কঠোর পরিশ্রম করতে থাক তাহলে তুমি যা কিছু ভাবছ গুগলে কাজ করা বা অলিম্পিকে সাঁতার কাটা সবই সম্ভব হবে। স্কুলের পাঠ শেষ করে তুমি কখন চাকরির আবেদন করবে সেই অপেক্ষায় থাকব। তোমাকে এবং তোমার পরিবারকে আমার তরফ থেকে শুভেচ্ছা রইল।’