বৃহস্পতিবার, ২৭শে এপ্রিল, ২০১৭ ইং ১৪ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

ফেসবুক ব্যবহারে বিশ্বে দ্বিতীয় শহর ঢাকা!

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ১৫, ২০১৭

অনলাইন ডেস্ক : শুনতে একটু অবাক লাগলেও ফেসবুক ব্যবহারকারীর সংখ্যায় বিশ্বে দ্বিতীয় শীর্ষ শহর হিসেবে নাম এসেছে ঢাকার। আর এখানে বাংলাদেশকে পিছনে ফেলেছে শুধুমাত্র থাইল্যান্ডের ব্যাংকক। তৃতীয় অবস্থানে আছে ইন্দোনেশিয়ার জাকার্তা।

‘উই আর সোশ্যাল’ এবং ‘হোটস্যুট’ নামে দুটি প্রতিষ্ঠানের করা তালিকায় এ অবস্থান উঠে এসেছে। প্রতিষ্ঠান দু’টির হিসেবে ঢাকায় ফেসবুক ব্যবহার করে ২ কোটি ২০ লাখ মানুষ। তবে এই তালিকায় রয়েছেন ঢাকার আশপাশের এলাকার ফেসবুক ব্যবহারকারীরাও।

শহরগুলোর মধ্যে শীর্ষ অবস্থানে থাকলেও দেশ হিসেবে এই তালিকায় শীর্ষ স্থান যুক্তরাষ্ট্রের। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। অবশ্য এর পেছনে দেশের আয়তন, জনসংখ্যা, শিক্ষার গড় হার ও ইন্টারনেটের সহজলভ্যতা প্রভাব ফেলেছে বলে মনে করা হচ্ছে।

এ ছাড়া ওই প্রতিবেদনে বৈশ্বিক ডিজিটাল স্ন্যাপশটের বরাতে বলা হয়েছে, বিশ্বের প্রায় অর্ধেক মানুষের কাছে পৌঁছেছে ইন্টারনেট।

এসব প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের মধ্যে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যাই বেশি। এরপর যে সামাজিক যোগাযোগ মাধ্যমটি সবচেয়ে বেশি ব্যবহার হয়, সেটিও ফেইসবুকের, ফেইসবুক মেসেঞ্জার। ব্যবহারের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে হোয়াটসঅ্যাপ, এরপর ইউটিউব।