g ২০২০ সালের পর সৌদি আরবে সরকারি চাকুরি করতে পারবেন না বিদেশি নাগরিকরা | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ৪ঠা সেপ্টেম্বর, ২০১৭ ইং ২০শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

২০২০ সালের পর সৌদি আরবে সরকারি চাকুরি করতে পারবেন না বিদেশি নাগরিকরা

AmaderBrahmanbaria.COM
মে ১৩, ২০১৭

---

২০২০ সালের পর থেকে সৌদি আরবে সরকারি চাকুরি করবেন শুধুমাত্র দেশটির নাগরিকরা। এধরনের প্রস্তুতি সৌদি আরব সরকার নেওয়ায় অনেক বিদেশি নাগরিকদের মত বাংলাদেশের অনেক নাগরিক যারা দেশটিতে সরকারি চাকুরি করছেন তাদের ফেরত পাঠানো হবে। সৌদি সরকারের বিভিন্ন সরকারি বিভাগের কর্মকর্তা দেশটির সিভিল সার্ভিস মন্ত্রণালয়ের বরাত দিয়ে গত সপ্তাহে জানায়, ২০২০ সালেই সৌদি নাগরিকরা দেশটির সরকারি খাতে কাজ করার সবধরনের যোগ্যতা অর্জন করবেন।
আগামী তিন বছরের মধ্যেই সৌদি আরবে সরকারি চাকুরি থেকে বিদেশি নাগরিকদের পর্যায়ক্রমে ছাঁটাই করে সেখানে সৌদি নাগরিকদের নিয়োগ দেওয়া শুরু হবে। এমনিতে সৌদি আরবে বেশ কয়েক বছর ধরে বৈধ কাগজপত্র ছাড়া যে সব বিদেশি নাগরিক কাজ করছে তাদের বিরুদ্ধে অভিযান চলছে। আটক ব্যক্তিদের নিজ দেশে ফেরত সহ জেল জরিমানা করা হচ্ছে। এবার সরকারি চাকুরি থেকে বিদেশি নাগরিকদের হটিয়ে দেওয়ার ব্যাপারে শক্ত হাতে দমনের আরেক উদ্যোগ।
সৌদি সরকার ২০২০ সালের মধ্যে যে উচ্চাভিলাষি লক্ষ্যমাত্রা হিসেবে ‘ন্যাশনাল ট্রান্সফরমেশন প্রোগ্রাম’ হাতে নিয়েছে তারই অংশ হিসেবে এধরনের কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। আলবাওয়াবা নামে সৌদির একটি মিডিয়া জানায়, সরকারি পদগুলো সৌদি নাগরিকদের দ্বারা পূর্ণ করা হবে এবং খুব দ্রুত সরকারি খাত থেকে বিদেশি নাগরিকদের সরিয়ে ফেলা হবে।
গত সপ্তাহে সৌদি আরবের সিভিল সার্ভিস মন্ত্রণালয়ের সঙ্গে দেশটির সকল সরকারি বিভাগের কর্মকর্তাদের এক বৈঠকে বলা হয় সরকারি খাতে ২০২০ সালের শেষ দিকে শুধু মাত্র সৌদি নাগরিকরা সরকারি চাকরি করতে পারবেন। ওই বছরের পর আর কোনো বিদেশি নাগরিক দেশটির সরকারি খাতে কর্মরত থাকবেন না। সিভিল সার্ভিস মন্ত্রণালয়ের উপমন্ত্রী আব্দুল্লাহ আল-মেলফি এ তথ্য জানান।
উপমন্ত্রী বালেন, এধরনের উদ্যোগ সৌদি ভিশন ২০৩০এর অংশ বিশেষ। সৌদি গ্যাজেট জানিয়েছে, এ জন্যে বিভিন্ন কর্মশালার আয়োজন করা হচ্ছে। একই সঙ্গে সৌদি আরব বেশ আগ্রাসীমূলক বৈচিত্রময় পরিকল্পনা নিয়েছে। এর অন্যতম হচ্ছে সরকারি খাতের ব্যাপক সম্প্রসারণ,অভ্যন্তরীণ বাজারে তেলের মূল্য কমিয়ে রাখা ও বিদেশি লোকবল কমিয়ে আনা।
এধরনের কর্মসূচি বাস্তবায়ন করলে নতুন করে অন্তত ৭ লাখ সৌদি নাগরিক কর্মসংস্থানের সুযোগ পাবেন। দেশটির বাইরে সৌদি মুদ্রা প্রবাহ হ্রাস পাবে। একই সঙ্গে সৌদি নাগরিকদের ওপর সরকারের প্রভাব আরো বাড়বে। ইতিমধ্যে রিয়াদ ঘোষণা করেছে অস্ত্রোপচার ও দাঁতের চিকিৎসার জন্যে কোনো বিদেশি চিকিৎসককে আর সেখানে কাজ করার সুযোগ দেওয়া হবে না।
এর আগে, সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গত কয়েক মাস ধরে অবৈধভাবে বিদেশি নাগরিকদের বিরুদ্ধে অভিযানের পর এ পর্যন্ত ৩২ হাজার বিদেশি নাগরিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। একই সময় ১ লাখ বিদেশি নাগরিককে গ্রেফতার করা হয়েছে। তবে এ অভিযানের আগে ৯০ দিনের মধ্যে অবৈধ বসবাসের ব্যাপারে জানালে সাধারণ ক্ষমার সুযোগ দেওয়া হয়। যারা ওই সুযোগ নিয়েছেন তাদের বিনা জরিমানা ও শাস্তি ছাড়াই নিজ দেশে ফিরে যাবার সুযোগ দেওয়া হয়।
একই সঙ্গে সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হবার পরও তা বর্ধিত করা হয়। এ অভিযানের তদারককারি কর্মকর্তা কর্নেল সাফার বিন ডালিম জানান, এ অভিযানের অন্যতম লক্ষ্য হচ্ছে সৌদি আরবে বসবাসকারি সকল নাগরিকরা যাতে বৈধভাবে বাস করতে পারেন। ফিনান্সিয়াল ট্রিবিউন

এ জাতীয় আরও খবর