শনিবার, ৮ই এপ্রিল, ২০১৭ ইং ২৫শে চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ

‘তিস্তায় পানি নেই, আমি কী করব’

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ৫, ২০১৭

 

আন্তর্জাতিক ডেস্ক :‘তিস্তায় পানি নেই। এই অবস্থায় দাঁড়িয়ে কেউ যদি আমাকে বলে এক্ষুনি পানি চাই, এক্ষুনি পানি চাই, আমি তাহলে কী করব?’
স্থানীয় সময় বুধবার ভারতের পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলায় এক জনসভায় এসব কথা বলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

‘আমি তো আর ভগবান নই। পানির লেয়ার (স্তর) শুকিয়ে গেছে। মনিপুরেও পানির লেয়ার শুকিয়ে গেছে। মহানন্দাও শুকিয়ে গেছে। যান গিয়ে দেখে আসুন। আমি কী করব?’, বলেন মমতা।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, এখন এপ্রিল মাস। মে-জুন অনেক বাকি। মধ্যে তিন মাস। তিস্তা-মহানন্দার মতো নদীতে পানি নেই। পানির স্তরও শুকিয়ে যাচ্ছে।

মমতা আশঙ্কা প্রকাশ করে বলেন, ‘পশ্চিমবঙ্গের খরাপ্রবণ জেলাগুলোতে কী হবে। বিশেষ করে বাঁকুড়া ও পুরুলিয়া জেলার কী হবে? বর্ষা আসতে তো অনেক দেরি। ফলে আমি কী করতে পারি।’

৭ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের আগে তিস্তা নিয়ে হাহাকার প্রকাশ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই সফরে তিস্তার পানিবণ্টন চুক্তি নিয়ে বাংলাদেশ ও ভারত গুরুত্বপূর্ণ সমঝোতায় পৌঁছাতে পারে বলে মত দিয়েছেন কিছু বিশ্লেষক।