বৃহস্পতিবার, ১৬ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ৪ঠা ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

বায়ুদূষণে মৃত্যুর সংখ্যায় র্শীষে ভারত

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১৫, ২০১৭

পৃথবিীতে বায়ুদূষণরে ফলে মৃত্যুর ঘটনায় র্শীষে রয়ছেে ভারত ও চীন। এ দুদশেে বায়ুদূষণরে কারণে অকালমৃত্যুর হার ৫২ ভাগ, যা গোটা পৃথবিীতে বায়ুদূষণরে কারণে মৃত্যুহাররে র্অধকে।
স্টটে গ্লোবাল এয়ার-২০১৭ এর প্রতবিদেন অনুযায়ী, ২০১৫ সালে ওজন গ্যাস ও এর প্রভাবে ফুসফুসজনতি রোগে মৃত্যুবরণ করছেে ২ লাখ ৫৪ হাজার মানুষ। মঙ্গলবার বোস্টনে প্রকাশতি এই প্রতবিদেনে আরও বলা হয়, বায়ুদূষণে মৃত্যুর দকি দয়িে র্শীষ অবস্থানে রয়ছেে ভারত। এ হার বাংলাদশেরে চয়েে ১৩ ভাগ ও পাকস্তিানরে চয়েে ২১ ভাগ বশে।ি
বশ্বিরে ৯২ শতাংশ মানুষ দূষতি বাতাসে শ্বাস নচ্ছিে বলে প্রতবিদেনে উল্লখে করা হয়ছে।ে গবষেণাকারী সংস্থা হলেথ ইফক্টে ইন্সটউিট (এইচইআই) এর গবষেক ড্যান গ্রনিবাউন বলনে, ‘‘বশ্বিব্যাপী বায়ুদূষণরে পরমিাণ দনি দনি বাড়ছ।ে নতুন সমীক্ষা করে আমরা বায়ুদূষণরে কারণে কনে অকাল মৃত্যু হয় তার বস্তিারতি ওয়বেসাইটে দওেয়া হয়ছে।ে কছিু কছিু জায়গায় পরস্থিতিরি উন্নতি হলওে বশেরিভাগ স্থান এখনো বপিজ্জনক পরস্থিতিতিে রয়ছে।ে’’
ওয়াশংিটন ইউনভর্িাসটিি ও ব্রটিশি কলম্বয়িা ইউনভর্িাসটিরি ইন্সটটিউিট অব হলেথ ম্যাট্রক্সি এন্ড ইভালুয়শেন বভিাগরে প্রায় ২ হাজার গবষেকরে সহযোগতিায় এ প্রতবিদেনটি তরৈি করছেে রসর্িাচ ইনস্টটিউিট এইচইআই।
প্রতবিদেনটি পড়ে বজ্ঞিান ও পরবিশে বষিয়ক কন্দ্রেরে অনুমতিা রায় চৌধুরী বলনে, ‘‘ভারতরে বায়ুদূষণ এখন আর উদাসনিতার জায়গায় নইে। প্রতনিয়িত মানুষ অসুস্থ ও অকালমৃত্যুর দকিে যাচ্ছ।ে এই দায় অস্বীকার করা যায় না। বায়ু পরশিোধনে উল্লখেযোগ্য ব্যবস্থা গ্রহণ করতে হব।

টাইমস অব ইন্ডয়িা