বৃহস্পতিবার, ২২শে জুন, ২০১৭ ইং ৮ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ভালোবাসা দিবসে ব্রাহ্মণবাড়িয়ায় ব্যতিক্রমধর্মী আনন্দ উৎসব

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১৪, ২০১৭

---

আল আমীন শাহীন : ব্রাহ্মণবাড়িয়ায় প্রতিবন্ধীদের জন্য ভালবাসা উৎসর্গ করে বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে প্রতিবন্ধীদের নিয়ে ব্যতিক্রমধর্মী ভিন্ন স্বাদের ভালবাসা দিবস হয়েছে। গতকাল ১৪ ফেব্রয়ারী মঙ্গলবার ব্রাহ্মণবাড়িয়া পুলিশ লাইন ময়দানে এ আয়োজনে কয়েক শত প্রতিবন্ধীদের অংশগ্রহণে প্রতিবন্ধীদের ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আনন্দ উৎসব হয়। দিনভর এ আয়োজনে শহরের বিশিস্ট ব্যক্তিবর্গের সাথে প্রতিবন্ধীরা নেচে গেয়ে খেলে খেয়ে আনন্দে সময় কাটিয়েছে।

“বন্ধু তোমাকে চাই অসহায় মানুষের পাশে” নামের ফেসবুক ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে জেলা পুলিশের সহায়তায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান।
অনুষ্ঠানের রূপকার পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান পিপিএম (বার)- এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র নায়ার কবীর, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্ম ইকবাল হোসাইন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক প্রতিবন্ধীবান্ধব সংগঠক বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক মোস্তফা মাহমুদ সারোয়ার,সদর উপজেলা ভাইস চেয়ারম্যান এড. তাসলিমা সুলতানা খানম নিশাত জেলা পরিষদ সদস্য আয়কর উপদেষ্টা জহিরুল ইসলাম ভ’ইয়া ও সাদেকুর রহমান শরীফ, ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডাঃ মোঃ আবু সাঈদ, শিক্ষানুরাগী ও সংগঠনের প্রধান উপদেষ্টা আলহাজ¦ এড. লোকমান হোসেন,ড্রিম ফর ডিসএ্যাবিলিটি ফাউন্ডেশনের উপদেষ্টা নতুনমাত্রার সম্পাদক আল আমীন শাহীন।
ড্রিম ফর ডিসএ্যাবিলিটি ফাউন্ডেশনের সভাপতি হেদায়েতুল আজিজ মুন্নার সঞ্চলনায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা রাশেদ কবীর আখন্দ। বিকেলে পুরস্কার বিতরণী পর্বে প্রধান অতিথি ছিলেন ফারহানা রহমান।
জাতীয় সঙ্গীত পরিবেশন এবং শান্তির দূত পায়রা উড়িয়ে অনুষ্ঠান শুরু হয়। শুরুতেই জেলা পুলিশের পক্ষ থেকে সকল প্রতিবন্ধীদের ফুল দিয়ে বরণ করা হয়। পরে প্রতিবন্ধীদের “আমরা করব জয়” সূচনা সঙ্গীত পরিবেশিত হয়, এছাড়া সরকারী শিশু পরিবারের সদস্যরা নৃত্য ও ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা সঙ্গীত নৃত্য পরিবেশন করে। পরে অনুষ্ঠিত হয় প্রতিবন্ধীদের ক্রীড়া প্রতিযোগিতা সঙ্গীতানুষ্ঠান, কেককাটা র‌্যাফেল ড্র সহ বিভিন্ন আয়োজন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান বলেন, একসময় ছিল প্রতিবন্ধীদের নিয়ে পরিবার বিপাকে পড়তেন, এখন সে সময় নেই , প্রতিবন্ধীদের কল্যাণে সরকার নানা পদক্ষেপ বাস্তবায়ন করছে। প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন, প্রতিবন্ধীদের শিক্ষা প্রশিক্ষণ,পাঠ্যপুস্তকে বিষয় অন্তভুক্তি, কর্মসংস্থানের কথা উল্লেখ করে তিনি বলেন প্রতিবন্ধীদের সেবা কল্যাণ নিশ্চিত করা হচ্ছে । ফলে প্রতিবন্ধীরা অনেকদূর এগিয়েছে। শিক্ষা ক্রীড়া ক্ষেত্রে প্রতিবন্ধীরা নানা পুরস্কার পেয়ে দেশের সুনাম বিশে^ ছড়াচ্ছে। ভালবাসা দিবসে প্রতিব›ন্ধী দের নিয়ে আয়োজনের প্রসংশা করে তিনি বলেন, এমন অনুষ্ঠান অভ’তপূর্ব। তিনি সকলকে প্রতিবন্ধীদের পাশে থাকার আহবান জানান।
সভাপতির বক্তব্যে পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান বলেন, যাদের জন্য বেশী ভালবাসা প্রয়োজন তাদেরকেই ভালবাসতে হবে। প্রতিবন্ধীরা আমাদের পরিবার ও সমাজের অংশ । তারা যেন কোন ভাবে অবহেলিত না হয় সে জন্য সবাইকে ভ’মিকা রাখতে হবে। তিনি বলেন ভালবাসা দিবসে সকল ভালবাসা প্রতিবন্দীদের জন্য উৎসর্গ করা হয়েছে। প্রতিবন্ধীরা আদর ভালবাসা অণুপ্রেরণা পেলে তাদের প্রতিভার বিকাশ ঘটাতে পারে। সকল প্রতিবন্ধী যেন সাচ্ছন্দ্যে জীবন যাপন করতে পারে সে ব্যাপারে সকলকে আন্তরিক ভ’মিকা রাখার জন্য তিনি আহবান জানান।
অনুষ্ঠানে বক্তারা এমন আয়োজনএর প্রসংশা করে বলেন ব্রাহ্মণবাড়িয়ায় এমন আয়োজন আগামী দিনে অণুসরনীয় হবে। মানুষ মানুষের জন্য ভালবাসা নিবেদনের ক্ষেত্রে এটি একটি অনন্য দৃষ্টান্ত রচনা করেছে। অনুষ্ঠানে প্রতিবন্ধীদের করুণা নয় অণুপ্রেরণা দিয়ে তাদের প্রতি প্রত্যেককে যার যার অবস্তানে থেকে দায়িত্ব কর্তব্য পালনে সকলের প্রতি আহবান জানান হয়।
অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করে বাচিক শিল্পী সাংবাদিক মোঃ মনির হোসেন, সাইদুল ইসলাম এর নেতৃত্বে সংগঠনের থীম সং, দৃষ্টি প্রতিবন্ধী হেলাল মিয়া তার পরিবারের ৬ দৃষ্টিপ্রতিবন্ধীর সঙগীতানুষ্ঠান, শিল্পী সাগর ,আনিছুল হক রিপন, নবনীতা রায় বর্মণ সহ শিল্পীরা সঙ্গীতানুষ্টান সমন্বয় করেন। সার্বিক কার্যক্রমে “বন্ধু তোমাকে চাই অসহায় মানুষের পাশে” সংগঠনের মনির জুবায়ের শিশির, ইয়াসিন, শাহিনুর সাফরিন তানহা,সানজিদা,ড্রীম ফর ডিসএ্যবিলিটি ফাউন্ডশনের লাকী আজিজ, আরিফ, সাদ্দাম সহ অন্যান্যরা সহযোগিতা করেছে। ব্রাহ্মণবাড়িয়ায় ব্যতিক্রমী এ আয়োজনে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন । সবশেষে বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন ফারহানা রহমান।

 

এ জাতীয় আরও খবর