সোমবার, ১৩ই ফেব্রুয়ারি, ২০১৭ ইং ১লা ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

‘ডিজিটাল বাংলাদেশ নির্মাণে নারীর অংশগ্রহণ জরুরি’

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১০, ২০১৭

 

নিজস্ব প্রতিবেদক : ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে নারীর অংশগ্রহণ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
শুক্রবার সকালে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে দেশে প্রথমবারের মতো শুরু হওয়া দুই দিনব্যাপী ‘ন্যাশনাল হ্যাকাথন ফর উইমেন-২০১৭’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ আহ্বান জানান। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় ৫০০ নারী অংশগ্রহণকারী নিয়ে এ অনুষ্ঠান শুরু হয়। আইসিটি ডিভিশন ও ‘উইমেন ইন ডিজিটাল বাংলাদেশ’ যৌথভাবে এই হ্যাকাথনের আয়োজন করেছে।

পলক বলেন, ‘পৃথিবী খুব দ্রুত বদলে যাচ্ছে। ইন্টারনেট যুগের এ গ্লোবাল ভিলেজে মেয়েদেরকে শুধু অংক, ইংলিশ ও বিজ্ঞানে ভালো জানলে চলবে না, তাদেরকে প্রযুক্তি, কম্পিউটার কোডিং ও প্রোগ্রামিং শিখতে হবে। সে জন্য সরকার একটি আইসিটি ইকোসিস্টেম তৈারির কাজ করে যাচ্ছে।’

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ‘ভিশন-২০২১’ বাস্তবায়নে আইসিটি ক্ষেত্রে সক্ষমতা অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে আইসিটি মন্ত্রণালয়। বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত দুই দিনব্যাপী এ ‘ন্যাশনাল হ্যাকাথন ফর উইমেন-২০১৭’ দেশের বিভিন্ন প্রান্ত, শিক্ষা প্রতিষ্ঠান ও উপজেলা পর্যায় থেকে আসা নারী ডেভেলপাররা এই স্বপ্ন বাস্তবায়নে সহায়তা করবে।

তিনি বলেন, বর্তমান সরকার এমন একটি এজেন্ডা নিয়ে কাজ করছে যার লক্ষ্য হলো ইনক্লুসিভ উন্নয়ন। আর আইসিটির উন্নয়ন সকল মানুষের জন্য। যেখানে নারী-পুরুষের সমান অংশগ্রহণ থাকবে। শুধু স্বাস্থ্য সেবা, নিরাপত্তা ও সামাজিক যোগাযোগের জন্য ইন্টারনেট ব্যবহার করবে, তা নয়। আমরা চাচ্ছি নারীরা নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করবে, বিভিন্ন সফটওয়্যার তৈরি করবে। এখানে এই হ্যাকাথনে যে নয়টি সেক্টর নিয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে- সেগুলোতে যেসব সমস্যা আছে কীভাবে তার প্রযুক্তিগত সমাধান আনা যায়, তা উদ্ভাবন করবে।

পলক আরো বলেন, আগামী ২০২১ সালের মধ্যে এক হাজারটি ইনোভেটিভ প্রযুক্তি উদ্ভাবনের প্রকল্প হাতে নেয়া হয়েছে। যার মধ্যে প্রথম দুই বছরে কমপক্ষে ২০০টি সফটওয়্যার উন্নয়ন করা হবে; যে জন্য প্রথম চারমাসে এক কোটি টাকা অনুদানের ড্রাফট শেষ হয়েছে। এছাড়া ২০১৭ সালের মধ্যে উইমেন ইন আইসিটি ফর ইনিশিয়েটিভ চালু হবে; যার আওতায় আগামী কয়েক বছরে আরো এক লাখ নারী উদ্যোক্তাকে প্রশিক্ষিত করে তোলা হবে।

অনুষ্ঠানে বেসিস সভাপতি মোস্তফা জব্বার, বেসিস সহ-সভাপতি ফারহানা এ রহমান, বেসিসের সাবেক সভাপতি শামীম হাসান, উইমেন ইন ডিজিটালের উপদেষ্টা আবদুল খায়ের পাটোয়ারী প্রমুখ উপস্থিত ছিলেন।