শনিবার, ৩রা জুন, ২০১৭ ইং ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

মুসলিমদের নিষিদ্ধ করা আমার উদ্দেশ্য নয় : ট্রাম্প

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৩০, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিধি-নিষেধ নিয়ে দেশটিসহ সারা বিশ্বে এখন চরম উত্তেজনা চলছে। এরই মধ্যে ট্রাম্প বলেছেন, মুসলিম শরণার্থী নিষেধাজ্ঞা তার উদ্দেশ্য নয়। দেশের নিরাপত্তার কারণেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রবিবার লিখিত এক বিবৃতিতে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এই বিষয়টি (শরণার্থী প্রবেশে নিষেধাজ্ঞা) ধর্মের সঙ্গে সম্পৃক্ত নয়, সন্ত্রাস ও দেশকে নিরাপদ রাখার সঙ্গে সম্পর্কিত।

তিনি বলেছেন, আগামী ৯০ দিনের মধ্যে সব কিছু যাচাই-বাছাই করে সবচেয়ে নিরাপদ পলিসির মাধ্যমে সবদেশের জন্য ভিসা উন্মুক্ত করে দেয়া হয়।

সাতটি মুসলিম প্রধান দেশের অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে ট্রাম্পের নিষেধাজ্ঞার পর বিক্ষোভ ছড়িয়েছে পুরো যুক্তরাষ্ট্রে, সমালোচনা উঠেছে বিশ্বের বিভিন্ন প্রান্তে।

যুক্তরাষ্ট্রের ডালাস বিমানবন্দরসহ পুরো দেশজুড়েই প্রতিবাদ ও বিক্ষোভ চলছে। বিশেষ করে বিমান বন্দরগুলোতে যেখানে আটকা পড়েছেন বহু মুসলিম, যারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চায়। হোয়াইট হাউজের সামনেও বিক্ষোভ হয়েছে।
শুক্রবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি নির্বাহী আদেশের মাধ্যমে সাতটি মুসলিম প্রধান রাষ্ট্রের মানুষকে যুক্তরাষ্ট্রে প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেন।

এই আদেশের বিরুদ্ধে একটি সংগঠন মামলা করলে সাময়িক স্থগিতাদেশ জারি করেন নিউইয়র্কের ডিস্ট্রিক্ট জাজ অ্যান ডনেলি। কিন্তু অবস্থানে অনড় রয়েছে ট্রাম্প প্রশাসন।

এ জাতীয় আরও খবর