g ঈদে আপনার ঘরটি সাজাবেন কিভাবে? | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১০ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ২৬শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

ঈদে আপনার ঘরটি সাজাবেন কিভাবে?

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ৯, ২০১৬

---

ঈদ-উপলক্ষ-েবডেরুম-বসারঘর-ও-খাবারঘর-সাজানোর-পরার্মশঈদ আসছে, পোশাক কেনা নিশ্চয়ই এরই মধ্যে শেষ। এবার পালা ঘর গোছানোর। শুরু করে দিয়েছেন? আপনার গোছানোকে পূর্ণতা দেওয়ার জন্যই আমাদের কিছু হোম টিপস। সামান্য চেষ্টা।
বিছানা ঘরের অনেকটা জায়গা জুড়ে থাকে, ঈদের বিশেষ এই দিনে তাই বিছানার চাদর এবং কুশন নির্বাচনে যতœবান হতে হবে। বেডরুমে জামা-কাপড় এলোমেলো না রেখে স্টোর করার জন্য ওয়্যারড্রোব বা আলমারি ব্যবহার করুন। ঈদে বেডরুমের চেহারা বদলে দিতে সাহায্য করবে রঙবেরঙের কুশন। আর ওয়্যারড্রোবের চেহারা পাল্টে দিতে পারে নানাধরনের আকর্ষণীয় ফেস্টিভ্যাল স্টিকার। অতিথি আপ্যায়নে সবসময়ই বসার ঘরটি পরিপাটি করে রাখতে হয়। মনে রাখবেন, বসার ঘরের অন্দরসাজ আমাদের রুচির প্রথম বহিঃপ্রকাশ। যেহেতু বসার ঘর বাড়ির অন্যতম গুরুত্বপূর্ণ অংশ, তাই এই ঘরটা সুন্দর করে গুছিয়ে রাখা অত্যন্ত জরুরি।
অনেক দিন ঘরের আসবাবপত্রগুলো একই জায়গায় থাকলে কিছু জিনিসের ডেকোরেশন বদলে দিন। ঈদ এবং যেকোনো উৎসবে আমাদের বসার ঘরের আলোকসজ্জাকে অবশ্যই হতে হবে আধুনিক ও সুন্দর। স্ট্যান্ডিং লাইট হলে সোফার ডান বা বাম পাশে লাইট রাখুন। সোফার কভার এবং কুশন আর জানালার পর্দাগুলো পাল্টে দিন, দেখবেন পুরো বাড়ি ঈদের সাজে নতুন হয়ে উঠবে।
ঘর সাজানোর নিত্যনতুন ডিজাইনের নতুন বিছানার চাদর, পর্দা, কুশনসহ নানারকম পণ্য কিনতে যেতে পারেন হাউস আড়ং, দেশাল, বিবিয়ানা, রং, অঞ্জন’স, কে-ক্রাফট, যাত্রা। এসব হাউসে বিছানার চাদরের দাম ৫০০-২০০০ টাকা, পর্দার দাম পড়বে ৪০০-৬০০, কুশনকভারের দাম ১৫০-৪০০ টাকা। প্রায় প্রতিটি ফ্যাশন হাউসের পর্দা, কুশন ও বেডকভারের দাম কাছাকাছি। ঈদের মূল আকর্ষণ কিন্তু মজার মজার সব খাবার। এসব খাবারগুলো তৈরি হয় রান্নাঘরে। ঈদের অন্তত দুদিন আগেই রান্নাঘর পরিষ্কার করুন। মসলার পাত্রের গায়ে নাম লিখে গুছিয়ে নিন, যেন প্রয়োজনেই হাতের নাগালে পেতে পারেন। ঈদের দিনের কাজের চাপ কমাতে কিছু বিশেষ রান্না আগেই করে ফ্রিজে রেখে দিন।
বটি, ছুরি আগেই ধার দিয়ে আনুন এবং এসব জরুরি ও প্রয়োজনীয় জিনিসগুলো আপনার হাতের কাছেই রাখুন। ঈদ পরবর্তীতে বাসায় অতিথি উপস্থিতি থাকে। অনেক সময় হঠাৎই নতুন অতিথির উপস্থিতি ঘটতে পারে, তখন খুব দ্রুত রান্না করার দরকার হয়। তাই বেশ খানিকটা মসলা ব্লেন্ড করে ফ্রিজে রেখে দিন, রান্না করতে কষ্ট কমে যাবে।
আগেই চেক করুনÑ প্লেট-গ্লাস, কাপ-পিরিচ, চামচ সব সেট মেলানো আর গোছানো আছে কিনা। শোকেস আর কিচেন কেবিনেট থেকে সবকিছু বের করে পরিষ্কার করে গুছিয়ে রাখুন। এজন্য প্রয়োজন হবে অনেকগুলো প্যাকেট। এগুলোও আগেই এনে রাখুন।
ফুল কে না ভালোবাসে, কে না পুলকিত হয়। ফুলে প্রফুল্ল হয় মন। ঈদ উৎসবে আপনার ঘরের সৌন্দর্যবর্ধনে ফুলকেও বেছে নিতে পারেন। পছন্দের কিছু তাজা ফুল রেখে দিন। আপনার ভালো তো লাগবেই, অতিথির প্রশংসাও পেতে পারেন। তাজা ফুলের সৌরভে ঈদের আনন্দে ভরে উঠুক বাংলাদেশের প্রতিটি মানুষ, প্রতিটি পরিবার, প্রতিটি ঘর।