মঙ্গলবার, ৪ঠা সেপ্টেম্বর, ২০১৮ ইং ২০শে ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

মান্নান বরখাস্ত

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অধ্যাপক এমএ মান্নানকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে তাকে সাময়িক বরখাস্তের বিষয়ের চিঠি গতকাল দুপুরে গাজীপুর সিটি করপোরেশনে পাঠানো হয়েছে। সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, এ সংক্রান্ত প্রজ্ঞাপনের একটি ফ্যাক্স বার্তা গতকাল  দুপুরে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে এসে পৌঁছেছে। জয়দেবপুর থানার নাশকতার মামলায় আদালতে অভিযোগপত্র গৃহীত হওয়ার প্রেক্ষাপটে তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।
স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সহকারী সচিব একেএম আনিছুজ্জামান স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, এমএ মান্নানের বিরুদ্ধে দায়েরকৃত জয়দেবপুর থানার ফৌজদারি মামলার এ অভিযোগপত্র গাজীপুর জেলার বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালত কর্তৃক গত ১২ই মে গৃহীত হয়েছে। এতে বলা হয়েছে, যেহেতু স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯-এর ধারা ১২ এর উপধারা (১) মোতাবেক সিটি করপোরেশনের মেয়র বা কাউন্সিলরের বিরুদ্ধে ফৌজদারি মামলায় অভিযোগপত্র বিজ্ঞ আদালত কর্তৃক গৃহীত হলে তাকে সাময়িক বরখাস্তকরণের বিধান রয়েছে। সেহেতু গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অধ্যাপক এমএ মান্নানকে স্থানীয় সরকার আইন এর প্রদত্ত ক্ষমতাবলে সাময়িক বরখাস্ত করা হলো। নাশকতার মামলায় গ্রেপ্তারকৃত  বর্তমানে গুরুতর অসুস্থ হয়ে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের অধীনে ঢাকার বারডেম হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সাময়িক বরখাস্ত হওয়া মেয়র অধ্যাপক এমএ মান্নান। তার বিরুদ্ধে নাশকতা, যানবাহনে অগ্নিসংযোগ, ভাঙচুর, পুলিশের কর্তব্য কাজে বাধা দেয়াসহ ১০টি মামলা রয়েছে। ইতিমধ্যে দুইটি মামলায় অধ্যাপক এমএ মান্নানের নামে চার্জশিট দাখিল হয়েছে। চলতি বছরের ১১ই ফেব্রুয়ারি সন্ধ্যায় জয়দেবপুর থানার নাশকতার একটি মামলায় ঢাকার বারিধারার বাসা থেকে মেয়র মান্নানকে গ্রেপ্তার করে গাজীপুর পুলিশ। তারপর থেকে তিনি আদালতের নির্দেশে কারাগারে রয়েছেন। তবে মেয়র এমএ মান্নান ছাড়া বিএনপির গাজীপুর জেলা ও মহানগরের শীর্ষ পর্যায়ের আর কোন নেতা কারাগারে আটক নেই। 

রাষ্ট্রে মতপ্রকাশ ও চিন্তার স্বাধীনতা সুরক্ষিত থাকতে হবে:  ড. মিজানুর রহমান
স্টাফ রিপোর্টার, যশোর থেকে: মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেছেন, একটি গণতান্ত্রিক রাষ্ট্রে মতপ্রকাশ ও চিন্তার স্বাধীনতা সুরক্ষিত থাকতে হবে। এটাই বঙ্গবন্ধুর আদর্শ ছিল। সে জায়গাটি যদি সুরক্ষিত করতে রাষ্ট্র ব্যর্থ হয় তাহলে তা মানবাধিকারের লঙ্ঘন। তিনি বলেন, সাংবাদিক প্রবীর শিকদার একজন পঙ্গু মানুষ। তার দেশপ্রেম প্রশ্নাতীত। তার সঙ্গে যে আচরণ করা হয়েছে তা মানবাধিকার লঙ্ঘনের শামিল। এ ছাড়া সাংবাদিক শওকত মাহমুদের ব্যাপারেও নির্বাহী বিভাগ যথেচ্ছাচার করেছে যা কাম্য নয়।
গতকাল সকালে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আয়োজিত শোক দিবসের সভায় যোগদানের পূর্বে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
তিনি বলেন, প্রবীর শিকদারকে যে অভিযোগে আটক করা হয়েছে সে বিষয়ে যাবো না। কারণ সেটি আদালতের ব্যাপার। কিন্তু যেভাবে তার সঙ্গে আচরণ করা হয়েছে, হাতকড়া পরা অবস্থায় টানাহেঁচড়া করা হয়েছে এগুলো সভ্যতার পরিচায়ক নয়। যিনি অভিযুক্ত তার ন্যূনতম মর্যাদাকে ক্ষুণ্ন করা হয়েছে যা মানবাধিকার লঙ্ঘনের শামিল। সাংবাদিক শওকত মাহমুদের আটকের ব্যাপারে মানবাধিকার কমিশনের এ সর্বোচ্চ কর্মকর্তা বলেন, নিশ্চয়ই রাষ্ট্র এমন কিছু করবে না যেটি মতপ্রকাশের স্বাধীনতা বা ভিন্নমতাবলম্বীদের প্রতি আক্রোশ বা বিদ্বেষ প্রকাশিত হয়। যদি কারও বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ থাকে সেখানে আইনি ও বিচার প্রক্রিয়ায় যেতে হবে। এরপর তিনি দোষী না নির্দোষ সেটা সাব্যস্ত করতে হবে। তার আগে কারও ব্যাপারেই যেন কোন ধরনের উপসংহার টানা না হয়; বিশেষ করে নির্বাহী বিভাগ থেকে উপসংহার টানা না হয় সেটা আমরা প্রত্যাশা করি। সকাল সাড়ে ১১টায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আবদুস সাত্তারের সভাপতিত্বে শোক দিবসের অনুষ্ঠানে অংশ নেন মানবাধিকার কমিশন চেয়ারম্যান। সভায় তিনিসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা বক্তৃতা করেন। এ সময় বক্তারা দ্রুত সময়ে বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকরের জন্য সরকারির প্রতি দাবি জানান।

এ জাতীয় আরও খবর

সিআইপি কার্ড পেলেন ১৭৮ ব্যবসায়ী

কুরিয়ার সার্ভিস পরিচালনায় হবে নতুন কর্তৃপক্ষ

১২ বছর পর বর্ষসেরার চূড়ান্ত তিনে নেই মেসি

‘সালমানের বাবার জন্যই আমি আজ শাহরুখ’

গাড়িতে সমকামিতা, মালয়েশিয়ার আদালতে দুই নারীকে বেত্রাঘাতের নির্দেশ

এ ভাবেও মানুষ বেঁচে থাকে!

যে যে ক্ষেত্রে পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ

‘আমি কে সেটা প্রমাণের আগে মরতে চাই না’

ভক্তদের জন্য আইটেম কন্যার সুখবর