g ২০ হাজার টাকায় স্মার্ট হুইল চেয়ার | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ২১শে জুলাই, ২০১৭ ইং ৬ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

২০ হাজার টাকায় স্মার্ট হুইল চেয়ার

AmaderBrahmanbaria.COM
জুলাই ১, ২০১৫

---

প্রযুক্তি ডেস্ক এনড্রয়েড মোবাইল ফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ ও ব্যবহার করা যায় এমন স্মার্ট হুাইল চেয়ার ২০ হাজার টাকায় পাওয়া যাবে।
বিশেষভাবে প্রতিবন্দীদের জন্য তৈরি করা হয়েছে এই চেয়ার। কিন্তু প্রতি চেয়ার ৩ থেকে ৪ লাখ টাকা দাম হওয়ায় শারীরিক প্রতিবন্দী অনেকের কাছে এটা সোনার হরিণ।
তবে সস্তায় এই প্রযুক্তি হাতের নাগালে নিয়ে এসেছে পাবনা প্রযুক্তি ও বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞানী যার নাম তরুন দেবনাথ।
তিনি বলেন, পৃষ্ঠপষোকতা পেলে ২০ থেকে ২৫ হাজার টাকায় এই চেয়ার বাজারজাত করা যাবে।
স্মার্ট ফোনে বিভিন্ন গেমস তরুণ প্রজন্মের কাছে খুব জনপ্রিয়। আর এই গেমস খেলার নেশা থেকে পাবনার তরুন দেবনাথের আবিষ্কার এনড্রয়েড ফোন কন্ট্রোল স্মার্ট হুইল চেয়ার। পাবনার প্রযুক্তি বিশ্বাবিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থীর উদ্ভাবিত এই হুইল চেয়ারটি যে কোনো শারীরিক প্রতিবন্দী ব্যবহার করতে পারবেন। শধুমাত্র তার ব্যবহৃত স্মার্ট ফোনের মাধ্যমে।
এমনকি চেয়ারে বসে থাকা প্রতিবন্দী ব্যক্তি যদি অসুস্থ হয়ে পরে তাহলে স্মার্ট ফোনের মাধ্যমে খবর পৌছে যাবে তার পরিবারের কাছে। প্রতিবার ফুলচার্জে এই চেয়ার ঘণ্টায় ৩০ কিলোমিটার যেতে পারবে।
তরুন দেবনাথ বলেন, আমি যখন স্মার্ট ফোন গুলোতে রেসিং গেমস খেলতাম তা আমাকে ভিষণভাবে আকৃষ্ট করে। তখন আমি চিন্তা করি এটাকে কি ভাবে বাইরে নিয়ে আসা যায় । প্রথমে ২-৩ হাজার টাকা খরচ করে ছোট একটা ডিভাইস তৈরি করি। হঠাৎ একদিন ভাবলাম এটাতো প্রতিবন্দী মানুষের কাজে ব্যবহার করা যাবে। আর এই চিন্তা থেকে স্মার্ট হুইল চেয়ারের আবিষ্কার।
তিনি আরও বলেন, প্রথমবার তৈরি কতে খরচ হয়েছে ১৭ হাজার টাকা। কিন্তু ব্যাণিজ্যিকভাবে তৈরি করা ও বাজারজাতকরণে প্রতিটি চেয়ারে খরচ হবে ২০-২৫ হাজার টাকা। কিন্তু বিদেশ থেকে এই স্মার্ট হুইল চেয়ার গুলো আমদানি করলে ৩-৪ লাখ টাকা খরচ হবে।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর আইসিই বিভাগের অধ্যাপক আ ফ ম জয়নাল আবেদীন বলেন, এই চেয়ারের প্রথম লক্ষ্য, যে ব্যক্তি অন্যের সাহায্য ছাড়া একেবারে চলতে পারে না তাকে সয়ংসম্পূর্ণ করা।
গত ১১ই জুন প্রকৌশলী বিশ্ববিদ্যায়ের শিক্ষার্থীদের উত্থাপন নিয়ে রাজধানীতে অনুষ্ঠিত ইন্টারন্যশনাল ইঞ্জিনিয়ারিং ইনোভেশন সাবমিটের রোবট গর্ড ফ্রিডম ক্যাটাগরিতে প্রথমস্থান দখল করে তরুন দেবনাথের এই স্মার্ট হুইল চেয়ার।