সোমবার, ১৮ই জুন, ২০১৮ ইং ৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

নিজ উদ্যোগেই কম বয়সীরা কর দিচ্ছে : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন,যারা এখন নতুন কর দিচ্ছে,তাদের বেশির ভাগেরই বয়স ৪০ বছরের নিচে। দেশের এই যুব সমাজ মনে করে রাষ্ট্র তাদের জন্য কিছু করছে। তাই তারা নিজ উদ্যোগে কর দিচ্ছে। মূলত তরুণ সমাজই দেশকে এগিয়ে নিচ্ছে।

আজ রবিবার রাজধানীর আগারগাঁও নির্মাণাধীন রাজস্ব ভবন প্রাঙ্গণে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের উদ্বোধন এবং ‘রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে ভ্যাটের গুরুত্ব’শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু,অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড.আব্দুর রাজ্জাক,বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআর সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) মো. রেজাউল হাসান।

অর্থমন্ত্রী বলেন,তরুণ সমাজই দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আমাদের দেশকে আমরা ডিজিটাল ওয়ার্ল্ডের একটি শ্রেষ্ঠ দেশ বলে অভিহিত করি। সেখানেও দেখি নেতৃত্বের আসনে বসে আছে সব যুব সমাজের প্রতিনিধিরা। তাদের হাতে দেশের ভবিষ্যত।

আরও : বিএনপির মাথাব্যথা নেই খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে : ওবায়দুল কাদের

তাদের হাতে দেশের ভবিষ্যত আরো উজ্জল হবে সেটাই আশা করি।
তিনি বলেন,আমাদের দেশে রাজস্ব কম,চাহিদা বেশি। এ রকম একটা অপবাদ এখনো আছে। কিন্তু এতে পরিবর্তন আসছে। এ পরিবর্তন অত্যন্ত লক্ষ্যণীয়। যারা আয়কর দিতেন তাদের সংখ্যা ১৪ লাখ ছিল। সেটা এখন ৩০ লাখের কাছাকাছি হয়েছে।

অনুষ্ঠানে ২০১৫-১৬ অর্থবছরের সর্বোচ্চ ভ্যাট প্রদান করায় জাতীয় পর্যায়ে উৎপাদন,ব্যবসায় ও সেবা এ তিনটি ক্যাটাগরিতে ৯টি প্রতিষ্ঠান এবং বৃহত্তর ঢাকা জেলার ২৭টি প্রতিষ্ঠানকে সম্মাননা ও ভ্যাট অনার কার্ড প্রদান করা হয়। এবার ২০১৫-১৬ অর্থবছরে জাতীয় পর্যায়ে ৯টি ও জেলা পর্যায়ে ১৪০টি প্রতিষ্ঠানকে এনবিআর সম্মাননা প্রদান করেছে।

এদিকে রাজস্ব আহরণেরগুরুত্বপূর্ণ অবদান রাখায় এফবিসিসিআই,ডিসিসিআই,এমসিসিআইসহ কয়েকটি ব্যবসায় সংগঠন, অর্থনৈতিক সাংবাদিকদের সংগঠন ইআরএফ,বাসস,বাংলাদেশ টেলিভিশন,বাংলাদেশ বেতার,তথ্য অধিদপ্তর, চলচিত্র প্রকাশনা অধিদপ্তরকে সম্মাননা প্রদান করা হয়। এছাড়া এনবিআর বিটে কর্মরত ১৫ সাংবাদিককে ‘এনবিআর সেরা রিপোর্টার এ্যাওয়ার্ড-২০১৭’ প্রদান করা হয়।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন,ভ্যাট ট্যাক্সের মাধ্যমে অর্জিত করের কারণেই আজ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু হচ্ছে। আর নিজেদের টাকায় পদ্মাসেতুর মতো বৃহৎ প্রকল্প বাস্তবয়ন হচ্ছে বলেই বিদেশে বাংলাদেশের সম্মান বেড়েছে।

অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক বলেন,ইসিআর ব্যবহারে ব্যবসায়ীদের অনেক প্রশিক্ষণ দেওয়া হলেও এখনো তারা এর পুরো ব্যবহার সম্পর্কে সচেতন নয়। তাই ব্যবসায়ীদের আরো প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

এবার জাতীয় পর্যায়ে মূসক সম্মাননা পাওয়া ৯ প্রতিষ্ঠান হচ্ছে-নরসিংদী গ্যাস ফিল্ড,হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, এস সি জনসন প্রাইভেট লিমিটেড, ইউনিমার্ট লিমিটেড, প্রিন্স বাজার লিমিটেড, ফাইবার এট হোম লিমিটেড,ওয়ার্ল্ড ওয়ান এভিয়েশন লিমিটেড ও মেসার্স ব্যুারো ভেরিতাস লিমিটেড।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

বিএনপির মাথাব্যথা নেই খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে : ওবায়দুল কাদের

পিকআপ উল্টে নীলফামারীতে নিহত ১২

প্রথমার্ধে কুতিনহোর দুর্দান্ত গোলের পর দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই সুইজারল্যান্ডের গোল, খেলাটি লাইভ দেখুন

ব্রাজিল বনাম সুইজারল্যান্ডের খেলাটি সরাসরি দেখুন…

আমরা জয়ী হবো, জনগণ আমাদের সঙ্গে আছে: খসরু

নীলফামারীতে সড়ক দুর্ঘটনা কেড়ে নিল ৮ তরুণের প্রাণ