g নানা আয়োজনে পরগনা’র ১ যুগ পূর্তি উদযাপিত | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

মঙ্গলবার, ১৪ই নভেম্বর, ২০১৭ ইং ৩০শে কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

নানা আয়োজনে পরগনা’র ১ যুগ পূর্তি উদযাপিত

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ১০, ২০১৭

---

মোড়ক উন্মোচন, আলোচনা সভা ও ক্রেষ্ট প্রদানসহ নানা আয়োজনের মধ্য দিয়ে সাপ্তাহিক পরগনা’র ১ যুগ পূর্তি অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে সাপ্তাহিক পরগনা’র ‘শেকড়’ নামে একটি বিশেষ সাময়িকী প্রকাশ করা হয়েছে। শুক্রবার উপজেলা পরিষদের গণমিলনায়তনে এ পূর্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা জাতীয় পার্টির আহ্বায়ক ও বিশিষ্ট লেখক এডভোকেট জিয়াউল হক মৃধা এমপি। পরগনা’র নির্বাহী সম্পাদক ও ‘শেকড়’ এর প্রকাশনা কমিটির আহ্বায়ক মোহাম্মদ আলী মাষ্টারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব এডভোকেট আব্দুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ ইকবাল হোসেন, উপজেলা আওয়ামী লীগ আহ্বায়ক এডভোকেট নাজমুল হোসেন, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব সভাপতি খ.আ.ম রশিদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক ও লেখক এড. আবদুর রাশেদ, সাপ্তাহিক পরগনা’র আইন উপদেষ্টা এড. সৈয়দ তানভীর হোসেন (কাউসার), ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমীর সভাপতি কবি জয়দুল হোসেন, বিশিষ্ট আইনজীবি নুরুজ্জামান লস্কর তপু।

পরগনা’র বার্তা সম্পাদক মোঃ শরিফ উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সরাইল ডিগ্রী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক মানবর্দ্ধন পাল, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি শফিকুল ইসলাম কানু, সরাইল ডিগ্রী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক বায়তুল হোসেন খন্দকার, সরাইাল ত্রিতাল সঙ্গীতাঙ্গনের অধ্যক্ষ সঞ্জীব কুমার দেবনাথ, ঠাকুর জিয়াউদ্দিন আহমেদ, সাংবাদিক বদর উদ্দিন, সাংবাদিক শফিকুর রহমান, সাংবাদিক আবেদুর আর শাহীন, আওয়ামী লীগ নেতা আবু আহমেদ মৃধা, সরাইল ডিগ্রী কলেজের অভিভাবক সদস্য ও ব্রাহ্মণবাড়িয়া জেলা জাতীয় ছাত্র সমাজের সাধারণ সম্পাদক প্রার্থী এম.এ মজিদ বক্স প্রমুখ।

অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক সংগঠক ঠকুর মেজবাহ উদ্দিন, আওয়ামী লীগ নেতা মোস্তাফিজুর রহমান, ন্যাপ সভাপতি হাজী ওমর আলী, সেক্রেটারী আবদুল জব্বার, কমিউনিষ্ট লীগ সভাপতি আবদুস সোবহান মাখন, সরাইল উপজেলা জাসদের সাধারণ সম্পাদক আবু জাফর সিদ্দিক আকসির, উপজেলা ছাত্রদল সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি আবুল কাশেম, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোঃ শামসুল আলম, কবি আবুল কাশেম তালুকদার, সাংস্কৃতিক কর্মী এখলাছুর রহমান প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে বুদ্ধিজীবি, পেশাজীবি, সাংবাদিক, মুক্তিযোদ্ধা, স্থানীয় সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথিকে ফুল দিয়ে বরণ করে নেন পরগনা’র সম্পাদক ও প্রকাশক সৈয়দ কামরুজ্জামান ইউসুফ (এস.কে ইউসুফ)। এ সময় তিনি উপস্থিত সবাইকে অভিনন্দন জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন। তিনি তাঁর বক্তব্যে ‘সাপ্তাহিক পরগনা’কে বস্তুনিষ্ঠ ও সমাজের প্রতিচ্ছবি হিসেবে আরো সমৃদ্ধ করতে সকলের সহযোগিতা কামনা করেন। পরে সাপ্তাহিক পরগনা’র বিশেষ সাময়িকী ‘শেকড়’ এর মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ। অনুষ্ঠানে ‘শেকড়’ এর ২২ জন লেখককে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিশিষ্ট কলামিষ্ট এড. জিয়াউল হক মৃধা এমপি বলেছেন, ঐতিহ্যবাহী সরাইলের আদি নাম ‘পরগনা’কে ধরে রেখেছে আমার ছোট ভাই এস.কে ইউসুফ এর ‘সাপ্তাহিক পরগনা’। তিনি বলেন, একটি উপজেলা শহরকে ভিত্তি করে একটি কাগজের ১২ বছর পথ অতিক্রম করা সামান্য বিষয় নয়। এতে প্রয়োজন ন্যায়-নিষ্ঠা, ধৈর্য্য, সহনশীলতা ও কষ্টসহিষ্ণু মন-মানসিকতা। অনেক বন্ধুর পথ অতিক্রম করে পরগনা আজ ১৩ বছরে পা দিয়েছে। সময়ের ধারাবাহিকতায় সরাইলের গণমানুষের মুখপত্র হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। আমি আশাবাদী ‘সাপ্তাহিক পরগনা’ একদিন সরাইলে ‘দৈনিক পরগনা’ হিসেবে আবির্ভূত হবে। এড. জিয়াউল হক মৃধা এমপি পরগনা পরিবারের উদ্দেশ্যে বলেন, পত্রিকায় বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে আরো দায়িত্বশীল হতে হবে। সফলতা-উন্নয়ন, সমস্যা-সম্ভাবনার চিত্র আরো সঠিকভাবে তুলে ধরতে হবে। তিনি বলেন, আমি পরগনার সুখে- দুঃখে থাকব। আগামীতে পরগনা’কে আরো বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের আহ্বান জানান। তিনি বলেন, ঐতিহ্যবাহী সরাইলকে ভাষা আন্দোলনের সূতিকাগার স্বীকৃতি দেওয়ার জন্য জাতীয় সংসদে আমি আলোচনা করেছি। তিনি পরগনাকে এ বিষয়ে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনেরও আহ্বান জানান।

সরাইলকে পৌরসভায় অন্তর্ভূক্ত করার বিষয়ে আলোচনা করতে গিয়ে তিনি বলেন, ইতোমধ্যে সরাইলকে ‘পৌরসভা’ হিসেবে দু’দফা প্রস্তাব পাস হয়েছে। প্রথম দফায় আটকে গেছে সীমানা জটিলতায়। দ্বিতীয় দফায় আটকে আছে হাইকোর্টে রীট করার কারণে। বিষয়টি নিষ্পত্তির জন্য অনেক চেষ্টা করা হলেও এখনো অমিমাংসিত রয়ে গেছে। শিগগিরই উপজেলা পরিষদে মিটিং ডেকে ও সরাইলের সর্বস্তরের প্রতিনিধিদেরকে নিয়ে আমি নিজে উপস্থিত বিষয়টি সমাধান করার চেষ্টা করব। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, সরাইলকে পৌরসভায় রূপান্তরিত করতে আমাদেরকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

এ জাতীয় আরও খবর