g অতিরিক্ত মেদ বাড়ায় ক্যান্সারের ঝুঁকি | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১০ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ২৬শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

অতিরিক্ত মেদ বাড়ায় ক্যান্সারের ঝুঁকি

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ৫, ২০১৭
news-image

---

স্বাস্থ্য ডেস্ক : প্রাত্যহিক কাজের চাপে হয়তো আপনার শরীরচর্চা করা একদমই হয়ে ওঠে। আবার কাজের ধরণও এমন যে, কায়িক পরিশ্রম তাতে হয় না বললেই চলে। অন্যদিকে ফাস্টফুড প্রীতির কারণে ভুঁড়ি ক্রমে স্ফীত হচ্ছে। কর্পোরেট দুনিয়ায় চাকরিজীবীদের বেশির ভাগের অবস্থাই এমন।

এক্ষেত্রে আর অবহেলা করা ঠিক হবে না। কারণ সম্প্রতি একটি গবেষণা উঠে এসেছে, পেটের অতিরিক্ত মেদের কারণে ক্যানসারের আশঙ্কা বেড়ে যায়। পেটের অতিরিক্ত মেদ ক্যানসারমুক্ত কোষগুলোকে ক্যানসার কোষে রূপান্তরিত করতে পারে। ওবেসিটির কারণে স্তন, প্রস্টেট, কোলন ও কিডনি ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়।

গবেষণায় অংশ নেওয়া অধ্যাপকরা জানান, পেটে জমা অতিরিক্ত ফ্যাটে এক ধরনের প্রোটিন থাকে। গবেষকেরা একদল ইঁদুরের উপর পরীক্ষা চালান। সেখানে বেশ কয়েকটি ইঁদুরকে হাই ফ্যাট ডায়েট দেওয়া হয়। কিছুদিন পর দেখা যায়, ইঁদুরগুলোর মধ্যে এফজিএফটু প্রোটিন জমেছে। এই এফজিএফটু প্রোটিনের ফলেই শরীরে টিউমার হয়, যা আবার টিউমারের মধ্যে থাকা ক্যানসারহীন কোষগুলোকে ক্যানসার কোষে রূপান্তরিত করতে পারে।

বিশেষজ্ঞদের মতে, ক্যানসার প্রতিরোধের জন্য শরীরে একেবারেই অতিরিক্ত মেদ জমতে দেওয়া যাবে না। এজন্য নিয়মিত শরীরচর্চা ও স্বাস্থ্যসম্মত জীবনযাপন করতে হবে। বাদ দিতে হবে ফাস্টফুড ও সফটড্রিংক। সূত্র: সায়েন্সডেইলি।