g অক্ষয়-ক্যাটরিনা-দীপিকা কেন ভোট দিতে পারেন না ভারতে! | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ২৭শে জুলাই, ২০১৭ ইং ১২ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

অক্ষয়-ক্যাটরিনা-দীপিকা কেন ভোট দিতে পারেন না ভারতে!

AmaderBrahmanbaria.COM
জুলাই ২৬, ২০১৭

---

অনেকেই হয়তো অবিশ্বাস ভরা চোখ নিয়ে তাকাবেন কথাটি শোনার পর। কিন্তু বাস্তব তাই- অক্ষয় কুমার, দীপিকা পাড়ুকোন, ক্যাটরিনা কাইফ, আলিয়া ভাট কেউ ভারতীয় নন। হয়তো তারা ভারতে থাকছেন কিংবা সেখানে কাজ করছেন অথবা দেশটিতে হয়তো জন্মও নিয়েছেন কেউ, কিন্তু তারা অন্তত ভারতীয় ভোটার নন।  আসুন দেখে নেওয়া যাক এ মুহূর্তে বলিউডের কয়েকজন নামী তারকার ভারতীয় ভোটার না হওয়ার কারণ।

অ্যামি জ্যাকসন

অক্ষয় কুমার: এই অ্যাকশন সুপারস্টারের জন্ম ভারতের অমৃতসরে। প্রথম দিকে তার নাম ছিল রাজিব হরি ওম ভাটিয়া। পরবর্তীতে ফিল্মে এসে হন অক্ষয় কুমার।  কানাডীয় নাগরিকত্বের জন্য জন্মভূমির নাগরিকত্ব ত্যাগ করেন এই তুমুল জনপ্রিয় বলিউড তারকা। দেশপ্রেমমূলক বেশ কিছু সারা জাগানো হিন্দি ছবির নায়ক কিন্তু অক্ষয়।

দীপিকা পাড়ুকোন: এখনকার বলিউড শীর্ষ স্বপ্নকন্যা দীপিকার জন্ম কিন্তু ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে। খ্যাতিমান ব্যাডমিন্টন খেলোয়াড় প্রকাশ পাড়ুকোনের এই মেয়ে অবশ্য বেড়ে উঠেছেন ভারতের ব্যাঙ্গালোর শহরে। তবে তিনি তার ডেনমার্কি নাগরিকত্ব নিয়েই আছেন। তাই ভারতীয় নির্বাচনে ভোট দিতে পারেন না।

আলিয়া ভাট: সম্ভবত বর্তমান প্রজন্মের সবচেয়ে মেধাবী আর বহুমুখী প্রতিভার অধিকারী এই বলিউড অভিনেত্রীও ভারতীয় নন। খ্যাতিমান প্রযোজক-পরিচালক মহেশ ভাটের স্ত্রী ও আলিয়ার মা অভিনেত্রী সোনি রাজদান ব্রিটিশ নাগরিক। সে সূত্রে এই তরুণি হার্টথ্রব নায়িকা ব্রিটিশ পাসপোর্টধারী- ভোট দিতে পারেন না ভারতীয় নির্বাচনে। পৈত্রিক সূত্রে যদিও তিনি ভারতীয়।

ক্যাটরিনা কাইফ: বলিউডের শীর্ষ দেবীদের অন্যতম এই নায়িকার জন্ম হকংয়ে হলেও তিনি ব্রিটিশ নাগরিক। তার বাবা জন্মসূত্রে কাশ্মিরি হলেও পরবর্তীতে ব্রিটিশ নাগরিকত্ব লাভ করেন। ক্যাটের মা সুজানা টারকোট্টে একজন ব্রিটিশ। পরবর্তীতে হংকং থেকে অনেক দেশ ঘুরে তারা লন্ডনে আবাস গাড়েন। এখন মুম্বাইয়ে বিদেশিদের  মধ্যে সবচেয়ে সফল এবং উচ্চ পারিশ্রমিক পাওয়া অভিনয় শিল্পী ধরা হয় তাকে। যেহেতু ব্রিটিশ নাগরিক, তাই তারও প্রশ্ন উঠে না ভারতের কোনো নির্বাচনে ভোট দেয়ার।

নার্গিস ফখরি: এই মেধাবী ও স্মার্ট বলিউড নায়িকা পিতামাতার সূত্রে অর্ধেক পাকিস্তানি আর অর্ধেক চেক। তাই অনেকেই তাকে ভারতীয় মনে করলেও আসলে নার্গিস ফখরি ভারতের নাগরিক নন, তাই ভোটারও নন।

সানি লিওনি: হালের রইস সিনেমায় ‘লায়লা ও লায়লা’ নাচ দিয়ে দর্শক মাতোয়ারা করা এই অভিনেত্রী পৈত্রিক সূত্রে পাঞ্জাবি হলেও নিজে কানাডীয় নাগরিক। তাই তারও ভোটাধিকার নেই ভারতে।

ভারতীয় পাসপোর্টধারী নন এমন তারকাদের তালিকায় আরও আছেন আমির খানের ভাগনে ইমরান খান (মার্কিন পাসপোর্ট), জ্যাকুলিন ফার্নান্ডেজ (সাবেক মিস শ্রীলঙ্কা) ও অ্যামি জ্যাকসন (ব্রিটিশ)।

এ জাতীয় আরও খবর